সিরিয়ার অভ্যন্তরে ইসরাইলি হামলা, নিহত ৩৬ সেনা

  29-03-2024 10:48AM


পিএনএস ডেস্ক: সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন বেসামরিক ব্যক্তি। সিরিয়ার মানবাধিকার ও যুদ্ধ পরিস্থিতি নিয়ে কাজ করা ব্রিটেনভিত্তিক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম আল আরাবিয়া।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, সিরিয়ার আলেপ্পো প্রদেশের একটি এলাকায় স্থানীয় সময় শুক্রবার ভোরের আগে হামলা চালায় ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী। এতে দেশটির সশস্ত্র বাহিনীর অন্তত ৩৬ জন সেনাসদস্য নিহত হন। তবে স্বাধীনভাবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

সংস্থাটি জানিয়েছে, আলেপ্পোর জিবরিন এলাকায় আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি গুদামে ইসরাইলি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। গুদামটি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অস্ত্রাগার বলে ধারণা করা হচ্ছে। এদিকে হামলার দুই ঘণ্টা পরও গুদামটি থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

হামলার বিষয়ে সিরিয়ার সেনাবাহিনী দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সানাকে জানিয়েছে, আলেপ্পোর নিকটবর্তী এলাকায় হামলায় অন্তত কয়েক ডজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, শুক্রবার রাত আনুমানিক ১টা ৪৫ মিনিটের দিকে ইসরাইলি শত্রুরা আলেপ্পোর দক্ষিণ-পূর্বে আথ্রিয়ার দিক থেকে বিমান আক্রমণ শুরু করে। সিরীয় সেনাবাহিনী জানিয়েছে, শত্রুদের এই হামলায় বেসামরিক ও সামরিক কর্মীসহ অনেকেই নিহত ও আহত হয়েছে।

তবে তারা হতাহতের সংখ্যা নিশ্চিত করেনি।

এর আগে সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, একটি হামলায় ইরানপন্থি ৯ যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন। একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরাইল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন