‘বিচার বিভাগ নিয়ে কর্মসূচির ডাক দেব’

  22-08-2017 07:40AM



পিএনএস ডেস্ক: সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের বিরুদ্ধে রাজনৈতিক দলের বক্তব্যে উদ্বেগ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক কয়েকজন সভাপতি। তারা বিচার বিভাগ নিয়ে কর্মসূচির ডাক দেবেন বলে জানিয়েছেন।

বিচার বিভাগকে বিতর্কের ঊর্ধ্বে রাখার জন্য করণীয় নির্ধারণে তারা বৈঠক করেছেন বলে সুপ্রিম কোর্ট আইনজীবী সিমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন জাগো নিউজকে জানিয়েছেন।

সোমবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

আইনজীবী জয়নুল আবেদীন জানান, আজকে (সোমবার) অনুষ্ঠিত সভায় ষোড়শ সংশোধনীর রায়সহ বিচারবিভাগের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। আমরা আলোচনা করেছি, কোনো বিষয় নিয়ে বিচার বিভাগকে বিতর্ক তৈরি করা সমীচিন হবে না। তাই আমরা কয়েকজন সিনিয়র আইনজীবীর সঙ্গে বসেছিলাম। আগামীতে আমরা সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের নিয়ে আরও কর্মসূচি দেব এবং পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, হাবিবুল ইসলাম ভুঁইয়া, এ জে মোহাম্মদ আলী প্রমুখ।

আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, ষোড়শ সংশোধনীর রায় প্রকাশের পর বিভিন্ন রাজনৈতিক অঙ্গন থেকে দেশের সর্বোচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে জনসম্মুখে উস্কানিমূলক ও অশোভন বক্তব্য দেয়া হচ্ছে। এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বারের) করণীয় ঠিক করতে সাবেক সভাপতিদের নিয়ে বৈঠকের আয়োজন করা হয়। রায় নিয়ে এ ধরনের বক্তব্যে আদালতের ভাবমর্যাদা ক্ষুন্ন করার চেষ্টা চলছে বিধায় সভায় উপস্থিত সাবেক সভাপতিগণ উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেন, বিচারবিভাগ নিয়ে এভাবে মন্তব্য করায় বিচার বিভাগের ওপর জনগণের আস্থা হারানোর সম্ভাবনা দেখা দিয়েছে। এ কারণে বিষয়টি নিয়ে আরও বিস্তারিত আলোচনার জন্য সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের নিয়ে পুনরায় আরেকটি সভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন