গরমে অধস্তন আদালতে কোট-গাউন পরা লাগবে না

  05-04-2024 12:41AM

পিএনএস ডেস্ক : তীব্র তাপপ্রবাহে দেশের অধস্তন আদালতে মামলার শুনানিকালে আইনজীবী ও বিচারকদের কালো কোট এবং গাউন পরার বাধ্যবাধকতা নেই মর্মে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) প্রধান বিচারপতির নির্দেশে এ প্রজ্ঞাপন জারি করা হয়। এতে স্বাক্ষর করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশিব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সঙ্গে আলোচনাক্রমে সিদ্ধান্ত হয় আইনজীবী ও বিচারকদের কালো কোট এবং গাউন পরা বাধ্যতামূলক নয়।

অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনাল সমূহের বিজ্ঞ বিচারকবৃন্দ এবং বিজ্ঞ আইনজীবীবৃন্দ মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত সুপ্রিমকোর্ট, হাইকোর্ট বিভাগের বিগত ২০২১ সালের ২৮ অক্টোবর তারিখে জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করে ওই বছরের ৩০ মার্চ তারিখের বিজ্ঞপ্তিতে পুনর্বহাল করা হলো।

এমতাবস্থায় দেশের সকল অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনাল সমূহের বিজ্ঞ বিচারকবৃন্দ এবং বিজ্ঞ আইনজীবীগণ ক্ষেত্রমতে সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/ সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন