উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা - আইন-আদালত - Premier News Syndicate Limited (PNS)

উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

  

পিএনএস : অনিয়মের অভিযোগে চলতি শিক্ষাবর্ষে উত্তরা আধুনিক মেডিকেল কলেজে ভর্তি হওয়া ৫৭ জন শিক্ষার্থীকে ভর্তি-পরবর্তী শিক্ষা কার্যক্রম থেকে বিরত রাখতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার এ আদেশ দেন। একই সঙ্গে সরকারি নীতিমালা অনুসরণ না করায় ৫৭ জনের ভর্তিপ্রক্রিয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও উত্তরা আধুনিক মেডিকেল কলেজের অধ্যক্ষকে ১০ দিনের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

চলতি শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তিতে অনিয়ম ও সরকারি নীতিমালা অনুসরণ না করার অভিযোগে ওই কলেজে ভর্তিবঞ্চিত এক প্রার্থীর অভিভাবক ২ জানুয়ারি রিটটি দায়ের করেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. আসাদুজ্জামান ও রেজিনা মাহমুদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোতাহার হোসেন সাজু।

জানা যায়, মেডিকেলে ভর্তিসংক্রান্ত ২০১৭ সালের ২০ আগস্টের সরকারি নীতিমালা অনুসরণ না করে গত ১৭ ডিসেম্বর ওই ৫৭ জন শিক্ষার্থীকে চলতি শিক্ষাবর্ষে (২০১৭-১৮) প্রথম বর্ষে ভর্তি করা হয়। অথচ সরকারি নীতিমালায় আছে মেধাতালিকার ক্রম অনুসরণ করতে হবে। এ ক্ষেত্রে তা করা হয়নি। ফলে রিট আবেদনকারীর সন্তান ভর্তি বঞ্চিত হন। এসব যুক্তিতে রিটটি করা হলে আদালত ওই আদেশ দেন।

তবে ডেপুটি অ্যার্টনি জেনারেল মোতাহার হোসেন সাংবাদিকদের বলেন, ২০১৪ সাল থেকে বিগত বছরগুলোতে কলেজটিতে ভর্তিতে কোটা পূরণ হতো না। সে জন্য গত ১৪ ডিসেম্বর আগে এলে আগে পাবেন বলে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে তালিকায় থাকা ওই ৫৭ জন শিক্ষার্থী সাধারণ কোটায় ভর্তি হন ও কোটা পূরণ করা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech