অনুমোদনহীন রেস্তোরাঁয় অভিযান অব্যাহত রাখতে হবে : হাইকোর্ট

  21-03-2024 07:51PM

পিএনএস ডেস্ক: রাজধানীর ধানমণ্ডির সাত মসজিদ রোডের গাউছিয়া টুইন পিক টাওয়ারে থাকা অনুমোদনহীন ১৩ রেস্টুরেন্ট সিলগালাই থাকবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেন, ‘পিক অ্যান্ড চুজ নয়, অনুমোদনহীন সব রেস্তোরাঁয় অভিযান অব্যাহত রাখতে হবে।’

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) বিচারপতি কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় শুনানিতে উপস্থিত ছিলেন অভিযান পরিচালনাকারী রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট। আদালত তার কথা শোনেন, পরে এই আদেশ দেন।

রাজউকের আইনজীবী অ্যাডভোকেট ইমাম হাসান বলেন, ‘আদালত রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের কথা শুনেছেন, রেস্তোরাঁয় শৃঙ্খলা ফেরাতে আইন অনুযায়ী অভিযান চালু রাখতে বলেছেন।’

এর আগে হোটেল-রেস্টুরেন্টে আইন অনুযায়ী অভিযান পরিচালনা করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এ ছাড়া আইন অনুযায়ী যারা রেস্টুরেস্ট পরিচালনা করছেন, তাদের হয়রানি করা কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল জারি করা হয়।

গত ১২ মার্চ হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। গত ১১ মার্চ হোটেল ও রেস্তোরাঁ হয়রানিমূলক অভিযান বন্ধ চেয়ে হাইকোর্টে রিট আবেদন হোটেল ও রেস্টুরেন্টে মালিকরা।

বেইলি রোড ট্র্যাজেডির পর রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছে সরকারের কয়েকটি প্রতিষ্ঠান। এরইমধ্যে বেশকিছু প্রতিষ্ঠান বন্ধ ও জরিমানা করা হয়েছে।

এর আগে রোববার (৩ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ বেইলি রোডসহ রাজধানীতে সব আবাসিক ভবনে রেস্টুরেন্ট বন্ধ চেয়ে হাইকোর্টে রিট করেন। এ ছাড়া রিটে বেইলি রোডে অগ্নিকাণ্ডে প্রকৃত দায়ীদের গ্রেপ্তার এবং আহত, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন