ভ্রমণে ২০১৭ সালে দৃষ্টি কাড়বে যে বিষয়গুলো

  

পিএনএস ডেস্ক: নানা ধরনের ভ্রমণ রয়েছে। আর এ ভ্রমণের ক্ষেত্রে আগামী বছরে কোন ধরনের প্রবণতা বাড়বে? এ প্রসঙ্গে একটি জরিপে উঠে এসেছে সে সম্পর্কে কিছু ধারণা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

আগামী বছর আপনি কেমন ভ্রমণ করতে চান? এ ধরনের প্রশ্নের উত্তর দিয়েছেন সারা বিশ্বের মানুষ। আর এতে উঠে এসেছে বিশ্বব্যাপী মানুষ কেমন ধরনের ভ্রমণে আগ্রহী।

ভ্রমণের বিষয়ে এ জরিপটি পরিচালনা করেছে ট্রাভেল ওয়েবসাইট বুকিং ডট কম। আর এ জরিপে অংশ নিয়েছে ১২,৭৮০ মানুষ। তারা যে অভিনব বিষয়গুলো আগামী বছরের ভ্রমণের তালিকায় থাকবে সেগুলো হলো-

রিল্যাক্সেশন ট্রাভেল
ভালো থাকা ও স্বাস্থ্যগত উন্নতির জন্য অনেকেই আগামী বছর ভ্রমণ করবেন। তবে এ ভ্রমণে নানা স্থানে দৌড়াদৌড়ি করে ব্যস্ত দিন কাটানোর বদলে অনেকেই শান্ত হয়ে একটি স্থানে অবস্থান করতে চাইছেন। আর এক্ষেত্রে তারা প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত নিরিবিলি পরিবেশকেই বেছে নেবেন বলে ধারণা করা হচ্ছে। এক্ষেত্রে মেডিটেশনের সুযোগ-সুবিধাও তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

কেনাকাটা নয়, অভিজ্ঞতা
কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে সুভেনির কেনার চেয়ে বাজেট কমাতেই গুরুত্ব দিচ্ছেন অধিকাংশ ভ্রমণকারী। আর এজন্য ৫৮ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন, তারা কেনাকাটার চেয়ে বাজেটের মধ্যে অবস্থান করাকেই গুরুত্ব দিচ্ছেন।

মানুষের সঙ্গ
ভ্রমণের সময় মানুষের সঙ্গ পছন্দ করেন অনেকেই। আর স্থানীয় সংস্কৃতি ও নানা আচার-ব্যবহার দেখতে চান তারা। এক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহারও বাড়বে। অডিও-ভিজুয়াল মাধ্যম ব্যবহার করে বিভিন্ন স্থানের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বিষয় প্রদর্শন করা হবে, যা পর্যটকদের আকর্ষণ করবে।

সবুজ ভ্রমণ
পরিবেশের ক্ষতি না করে ভ্রমণের বিষয়টি ক্রমে জনপ্রিয়তা লাভ করছে। এ বিষয়টি আগামী বছর আরও বাড়বে। পরিবেশের ক্ষতি কমানোর বিষয়ে সচেতন হবে বহু মানুষ। আর এক্ষেত্রে সরকারি প্রণোদনার দাবিও করছেন অনেকে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech