বন্যার পানিতে সোনা ভাসে!

  16-03-2017 04:58PM

পিএনএস ডেস্ক:কিছুদিন আগে ক্যালিফোর্নিয়ার একটি বাঁধ ভেঙ্গে যাওয়ায় এলাকাটি প্রায় বন্যাকবলিত হয়ে পড়েছে। তাই সেখানে শুরু হয়েছে মানুষের চরম দুর্ভোগ। পানির কারণে ঘর থেকের বের হতে পারছে না মানুষজন। কিন্তু তারমধ্যেই একটি খবর ছড়িয়ে পড়েছে এলাকায়। বলা হচ্ছে, বন্যার পানিতে সোনার খণ্ড ভেসে আসছে।

সেই ভাঙ্গা বাঁধটির নাম ওরোভিল ডাম। আমেরিকার ‘দি মোকলুমন’ ও ‘দি ইউবা’ নামক খুবই পুরনো দুটি নদীর পাশে বাঁধটি দেওয়া হয়েছিল। কিন্তু সম্প্রতি কোনো এক কারণে বাঁধটি ভেঙ্গে যায়। বাঁধ ভাঙার সঙ্গে সঙ্গেই পানি চারিদিকে ছড়িয়ে পড়ে।

শুধু তাই নয়, আগে মানুষ যেখানে যেতে পারতেন না তেমন স্থানেও প্লাবিত হয়েছে। ১৮৪৮ সালে ক্যালিফোর্নিয়ায় কয়েকটি স্বর্ণখনি ছিল। এই খনিগুলো প্রায় ১৮৫৫ সাল পর্যন্ত সচল ছিল। তারপর তা বন্ধ হয়ে যায়। কিন্তু এবারের বন্যার পানি সেই খনিসহ পুরনো কয়েকটি নদী প্লাবিত করে।

তাই বিজ্ঞানীরা ধারণা করছেন, হইতো কোনোভাবে সেই পুরনো খনির সোনাগুলো নদীর পানিতে প্লাবিত হয়ে এলাকায় ছড়িয়ে পড়েছে। কিন্তু কেউ সোনা পেয়েছে বলে এখনো জানা যায়নি।

কিন্তু ২০১৪ সালে এমন একটি ঘটনা ঘটেছিল। বন্যার পানিতে এলাকা প্লাবিত হয়ে সেখানে সঙ্গে সোনা পাওয়ার গিয়েছিল। এক ব্যক্তি প্রায় ২.৫ কেজি সোনা পেয়েছিল তখন যার বাজার মূল্য প্রায় চার লাখ মার্কিন ডলার।

অবসরে দুই বন্ধু সোনা খোঁজার কাজ করছেন। এভাবে অনেকে সোনা খোঁজেন সেখানে।

তাই ধারণা করা হচ্ছে, হইতো সেভাবে এবারো সোনা পাওয়ার সম্ভাবনা আছে। এ আশায় অনেক মানুষ এখন বন্যায় প্লাবিত স্থানগুলোতে সোনা খোঁজার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন।

দক্ষিণপূর্ব ওরভিলের ১২৩ মাইল দূরে থমাস নামক এক ব্যক্তি জানান, তার অবসর সময়গুলো বাড়ির বাইরে সোনা খোঁজার কাজে ব্যয় করেন। শুধু তিনিই নয় অনেকে এখন তার মতো সোনা খোঁজার কাজ করেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন