চোখের ভেতরে ৭০ মিলিমিটার কৃমি

  14-06-2017 05:17PM

পিএনএস ডেস্ক: কয়েক দিন থেকেই চোখটা লাল হয়ে ফুলে যাচ্ছিল। সঙ্গে অসহ্য যন্ত্রণা। ছিল চুলকানির সমস্যাও। ঠিক কী কারণে এমনটা হচ্ছে, বুঝতে পারছিলেন না বছর (৫৬) নারী। প্রথমে ভেবেছিলেন, অ্যালার্জি জাতীয় কিছু হবে হয়তো। কিন্তু ক্রমশ সমস্যা বাড়তে থাকে। শেষ পর্যন্ত হাসপাতালে যান ওই নারী।

সেখানে গিয়ে ডাক্তারের কথা শুনে, তাতে ভিরমি খাওয়ার জোগাড় হয় ওই নারীর। ওই নারী নাম ললিতা। তিনি ভারতের কেরেলার বাসিন্দার। তার চোখের মধ্যে নাকি রয়েছে আস্ত একটি কৃমি।

সম্প্রতি চোখের ওই সমস্যা নিয়ে কেরেলার এর্নাকুলাম জেনারেল হাসপাতালে গিয়েছিলেন ললিতা। প্রাথমিক পরীক্ষার পর চিকিৎসকরা জানান, তার চোখের মধ্যে কোনভাবে একটি কৃমি ঢুকে গেছে। অস্ত্রোপচার ছাড়া ওই পরজীবীটিকে বের করা সম্ভব নয়। শুনে প্রথমে খুব অবাক হয়েছিলেন তিনি। চোখের মধ্যে কৃমি! অস্ত্রোপচারের পর ওই ৭০ মিলিমিটার লম্বা ওই পরজীবীটিকে দেখে আরো আশ্চর্য হন ললিতা।

অস্ত্রোপচারের জন্য প্রথমে ‘লোকাল অ্যানাসথেশিয়া’ করা হয় ওই নারীর চোখ। এর পর ১০ মিনিটের একটি ছোট্ট অপারেশন। তাতেই চোখের ভেতর থেকে বেরিয়ে আসে প্রায় ৭০ মিলিমিটার লম্বা একটি কৃমি।

চিকিৎসকরা জানান, ওই পরজীবীটি ‘ডিরোফিলারিয়া’ প্রজাতির। এই কৃমির কারণে মানব দেহে ‘গোদ’ হয়। তবে, চোখের ক্ষেত্রে এই রোগে মূলত সেখানে পানি জমে গুটির মতো তৈরি হয়।

তবে, কীভাবে ওই পরজীবীটি ললিতার চোখের ভেতর ঢুকেছিল, সে বিষয়ে কিছু জানা যায়নি। পুরো অস্ত্রোপচারটির একটি ভিডিও করা হয়। ভিডিওটি আপলোডও করা হয় সোশ্যাল মিডিয়ায়। এখনো পর্যন্ত কয়েক হাজার মানুষ দেখেছেন ভিডিওটি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন