টানা ১৮ ঘণ্টা উড়ে বাণিজ্যিক ফ্লাইট

  


পিএনএস ডেস্ক: বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে শুক্রবার নিউ ইয়র্কে অবতরণ করেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এ ফ্লাইটটি যাত্রা শুরু করেছিল সিঙ্গাপুর থেকে। সম্পূর্ণ যাত্রায় সময় লেগেছে ১৭ ঘণ্টা ৫২ মিনিট। যা কোনো বাণিজ্যিক ফ্লাইটের দীর্ঘতম যাত্রা।

দীর্ঘতম যাত্রার এ ফ্লাইটে ছিলেন দেড়শ জন যাত্রী ও ১৭ জন ক্রু। যাত্রীদের একজন ‘এয়ারলাইন্সরেটিংস ডট কমে’র প্রধান সম্পাদক জিওফ্রে থমাস জানিয়েছেন, খুব দ্রুত সময় পেরিয়ে গেছে। মনেই হয়নি যে সাড়ে ১৭ ঘণ্টার বেশি সময় তারা আকাশে ছিলেন।

সিঙ্গাপুরের চ্যাঙ্গি এয়ারপোর্ট থেকে নিউ ইয়র্কের নিওয়ার্ক এয়ারপোর্ট পর্যন্ত এ ফ্লাইটের উদ্বোধন হয় বেশ জাঁকজমকভাবে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত দীর্ঘ ১৭ ঘণ্টার এক ফ্লাইট চালু করে কানটাস এয়ারলাইন্স। অন্যদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট আছে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত যেটিতে সময় লাগে সাড়ে ১৭ ঘণ্টা।

সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের এ ফ্লাইটে উড়িয়েছে একেবারে নতুন একটি এয়ারবাস, যেটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭টি বিজনেস ক্লাসে এবং ৯৪টি ইকনমি ক্লাসে। বিশ্বের আর্থিক লেন-দেনের বড় দুটি কেন্দ্র নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুরের মধ্যে এ ফ্লাইট বেশ জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স এর আগেও ২০০৪ সালে এ রকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু পরে তারা সেটি বাতিল করতে বাধ্য হয়। কারণ যে বিমান দিয়ে এই ফ্লাইট চালানো হতো, সেটিতে বেশি জ্বালানি খরচ হতো এবং সে জন্য এটিতে লাভ হচ্ছিল না।

তবে নতুন এয়ারবাস ৩৫০-৯০০ সেদিক থেকে বেশ সাশ্রয়ী হবে বলে মনে করা হচ্ছে। এটি বিরতিহীনভাবে বিশ ঘন্টা পর্যন্ত আকাশে উড়তে পারে।
সূত্র: বিবিসি

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech