১৭টি পণ্য পরিবহন ও সংরক্ষণে পাটের ব্যাগ বাধ্যতামূলক

  24-01-2017 03:20PM


পিএনএস: পণ্যে মোড়কের ব্যবহার বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছে। ইতিমধ্যে পণ্য সংরক্ষণ ও পরিবহনে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারে গেজেট জারি করা হয়েছে।

আইন অনুযায়ী পণ্যের ওজন ২০ কেজির বেশি হলে প্রযোজ্য হবে এই নিয়ম।

আগে থেকেই ৬টি পণ্যের জন্য পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশনা জারি করা হয়েছিল। ২০১৫ সালের ১৭ ডিসেম্বর ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশ দেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। নতুন করে আরো ১১টি পণ্য যুক্ত হয়েছে এই তালিকায়। কাজেই এখন থেকে ১৭টি পণ্যের মোড়ক হিসেবে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে। সবাইকে সচেতন করতে নতুন পণ্যগুলোর নামসহ প্রচারণা চালানোরও সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। নতুন পণ্যগুলো হলো পেঁয়াজ, আদা, রসুন, ডাল, আলু, আটা, ময়দা, মরিচ, হলুদ, ধনিয়া এবং তুষ-খুদ-কুড়া।

কর্মকর্তারা জানিয়েছেন, এসব পণ্যের মোড়ক হিসেবে পাটের ব্যাগ ব্যবহার নিশ্চিত করতে আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। ফলে পাটের ব্যাগ ব্যবহারে আরো সচেতন হবেন সবাই। কোনো প্রতিষ্ঠান এই আইন না মানলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ হবে।

বাংলাদেশের সোনালি আঁশ পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে ২০ কেজির বেশি ওজনের পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করে আইন করা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন