পদ্মা-মেঘনায় ২ মাস মাছ ধরা নিষেধ

  01-03-2017 08:14AM

পিএনএস ডেস্ক: জাটকা সংরক্ষণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে চাঁদপুর জেলার ৪ উপজেলার পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় (১ মার্চ রাত ১২টা ১ মিনিট থেকে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত) দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার।

সেই আলোকে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দিনগত রাত ১২টার পর থেকে নদীতে অভিযান পরিচালনা শুরু করবে জেলা টাস্কফোর্স। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০০৬ সাল থেকে জাটকা সংরক্ষণের জন্য জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার এবং পার্শ্ববর্তী লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ৩০ কিলোমিটারসহ ১শ’ কিলোমিটারকে সরকার অভায়শ্রম এলাকা ঘোষণা করেছে।

এ বছর চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় নদী তীরবর্তী সব ইউনিয়নে জেলেদের জাটকা নিধন না করার জন্য সচেতনতামূলক সভা করা হয়। এসব কাজে জনপ্রতিনিধি, রাজনীতিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সম্পৃক্ত করা হয়েছে। এই দুই মাসসহ ৪ মাস জেলার ৪১ হাজার ৯শ’ জেলেকে ভিজিএফ কর্মসূচির আওতায় ৪০ কেজি করে চাল দেওয়া হবে।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু হাসনাত মো. মঈন উদ্দিন এবং উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশিদ বলেন, উপজেলা টাস্কফোর্স থেকে জাটকা নিধন না করার জন্য প্রত্যেক জেলে পাড়ায় সভা এবং মাইকিং করা হয়েছে। জেলে নৌকাগুলো ডাঙ্গায় উঠিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুল ইসলাম বলেন, চাঁদপুর অভয়াশ্রম এলাকা অনেক গুরুত্বপূর্ণ। এই এলাকায় জাটকা সংরক্ষণ করার জন্য ১ মাস আগে থেকে ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলে নেতা, জেলে ও স্থানীয় জনগণকে সচেতন করার জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে। জাটকা সংরক্ষণ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের জন্য জনপ্রতিনিধের নেতৃত্বে স্বেচ্ছাসেবী সংগঠন করা হয়েছে। এসব সংগঠন ১ মার্চ থেকে প্রত্যেক জেলে নৌকার নাম্বারিং করবে। নৌকায় নাম্বারিং করার কাজটি বাংলাদেশে এই প্রথম চাঁদপুরে শুরু হলো। যাতে করে জেলার বাইরে থেকে কোন নৌকা নিয়ে জেলেরা জাটকা নিধন করতে এলে সহজে বোঝা যাবে। মৎস্য বিভাগ ২ মাস সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

চাঁদপুর নৌ-পুলিশের পুলিশ সুপার সুব্রত হালদার বলেন, সরকারের নির্দেশনা এবং দেশের স্বার্থে জাটকা সংরক্ষণের জন্য আমরা সর্বাত্মক চেষ্টা অব্যাহত রাখবো। তবে আমাদের লোকবলের সংকট রয়েছে। আমাদের সীমাবদ্ধতা নিয়ে জেলা টাস্কফোর্সের সঙ্গে একত্রিত হয়ে ২ মাস কার্যক্রম চালাবো।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন