রাজধানীতে ফিটনেস গাড়ির নমুনা দেখলেই অবাক!

  24-04-2017 05:45PM

পিএনএস (জে এ মোহন) : রাজধানীতে বাসের মধ্যেও ছাতা নিয়ে বসতে হয় এমন দৃশ্য এখন সচেরাচর। আর ছাতা না থাকলে বাসের ভেতর উপভোগ করবেন ‘হঠাৎ বৃষ্টি’ ছবি। সাথে যদি প্রেমিকা বা বউকে নিয়ে বসেন তাহলে বাংলা ছবির রোমান্টিক দৃশ্যও চোখে ভাসবে। তাই এসব রোমান্টিক দৃশ্য মিছ না করতে বাসা থেকে আসার সময় ছাতাটা সঙ্গে রাখুন। সোমবার রাত ১১টায় রাজধানীর মৎস ভবনের সামনে মৈত্রী বাসের ভেতর এমনি দৃশ্য দেখা যায়। বাসের ভেতর বৃষ্টির মধ্যে ছাতা নিয়ে বসা দু’জন যাত্রী।ছবি তোলা দেখে অনেক যাত্রীরা বলেন, ভাই এটা ফিটনেস গাড়ির নমুনা। লঞ্চের ছাদে বসে আছি তাই...........!

ফিটনেসহীন অনেক যান সড়কে হঠাৎ বিকল হওয়ায় রাজধানীতে সৃষ্টি হয় তীব্র যানজটের। এসব গাড়ি উচ্ছেদে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা হলেও দৃশ্যত তা খুব একটা কাজে আসে না। ফিটনেসহীন এসব গাড়ি উচ্ছেদে পদক্ষেপ নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অভিযান পরিচালনা করলেও কিছু দিন পর অবস্থা আগের জায়গায়।

রাজধানীর সড়কগুলোতে শৃঙ্খলা ফেরাতে ২০ বছরের বেশি পুরোনো গাড়ির পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হলেও অনেক মালিক পক্ষ রাজনৈতিক নেতা হওয়ার কারণে এর সুফল আসে না। যেসব যান চলাচলের অনুপোযোগী সেগুলো চেক করে যত দ্রুত সমাধান করা প্রয়োজন বলে মনে করেন যাত্রীরা।

যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করলেও যাত্রী সেবা নিশ্চিত করতে এর আদো কোনো কার্যকরি ব্যবস্থা নেই।ভাড়ার তালিকা বাসের ভেতর দৃশ্যমান স্থানে টাঙিয়ে রাখার আইন থাকলেও তেমন কোনো বাস্তবায়ন নেই । ছাদের ওপরে ক্যারিয়ার, সাইড অ্যাঙ্গেল ও ভেতরের অতিরিক্ত আসন খুলে ফেলতে নির্দেশ রয়েছে ।

যাত্রীরা মনে করেন তাদের শান্ত্বনা দেওয়ার জন্য মাঝে মধ্যে এসব অভিযান চালানো হয়, মূলত এসব অভিযানের নামে মালিক পক্ষেকে সর্তক করে তাদের রক্ষা করা হয়। যদি এর কার্যকর ব্যবস্থা নেওয়া হত তাহলে এক সাপ্তাহর মধ্যে এসব অনিয়ম দূর করা সম্ভব। সঠিক আইন বাস্তবায়ন না করায় অভিযান পরিচালনা করলে ইচ্ছা কৃত ভাবে গাড়ী বন্ধ করে মালিক পক্ষ।রংচটা, রংবিহীন, জরাজীর্ণ বাস মেরামত করে রাস্তায় নামাতে হাইকোর্টের আদেশ থাকলেও এখন পর্যন্ত এর সমাধান হয়নি।অনেকেই এখনো সেগুলো মানছেন না। কিন্তু রাজধানীতে প্রায় সারা দিনই দাঁড়িয়ে যাত্রী যাতায়াত করে। যাত্রীরা সকাল ও বিকেলে অফিসযাত্রা ও ছুটির সময় দরজাতেও ঝুলে যাতায়াত করেন।

সারাদেশের সব রাস্তায় ফিটনেসহীন গাড়ি চলাচল বন্ধের নির্দেশ রয়েছে হাইকোর্টের। একইসঙ্গে দেশের প্রায় ১৯ লাখ গাড়ির ভুয়া লাইসেন্স জব্দ করতে ও লাইসেন্সহীন ড্রাইভারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও আদালত নির্দেশ রয়েছে। তবে সাধারণ যাত্রীরা মনে করেন গাড়ির মালিক পক্ষ অনেকেই রাজনৈতি নেতা। আর যারা নেতা নয় তারা নেতাদের সাথে ভালো সম্পর্ক রয়েছে তাই তাদের বিরুদ্ধে কিছু করা যায় না।তাই তাদের ইচ্ছে মত যা খুশি তাই করেন।

ফিটনেসহীন গাড়ির কারণে রাজধানীতে যানজট তীব্র আকার ধারণ করে। পুরোনো বাসগুলো নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলেছে। প্রায়ই দুর্ঘটনায় সাধারণ নাগরিক জীবন হারাচ্ছেন।’ পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা এখন সময়ের দাবি।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন