সারাদেশে পবিত্র জুমাতুল বিদা পালিত

  23-06-2017 03:15PM


পিএনএস ডেস্ক: দেশ ও মুসলিম ভ্রাতৃত্বের সমৃদ্ধি ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শুক্রবার পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর মসজিদগুলোতে ছিল মুসল্লিদের ব্যাপক উপস্থিতি।

রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালিত হয়। শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজে অংশ নেন বিপুল সংখ্যক মুসল্লি। এ জন্য সকাল থেকে মসজিদ ও এর আশপাশের এলাকায় গড়ে তোলা হয় ব্যাপক নিরাপত্তা বলয়।

জুমাতুল বিদার মধ্য দিয়ে মূলত মাহে রমজানকে বিদায় জানানো হয়। তাৎপর্যপূর্ণ এ দিনটি আল-কুদস দিবস হিসাবেও পালিত হয়। প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা বায়তুল মোকাদ্দাসে ইহুদিদের অবৈধ দখলের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করেন।

জুমাতুল বিদায় বায়তুল মোকাররম মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত হন। একপর্যায়ে মসজিদের ভেতর ভরে গিয়ে অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন।

নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া রাজধানীসহ সারা দেশে পাড়া-মহল্লার মসজিদগুলোতে বিশেষ দোয়া হয়। দোয়ায় গোটা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি ও সুখ কামনা করা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন