এভাবে কি শহর গড়া যায়: আনিসুল হক

  

পিএনএস ডেস্ক: ঢাকা শহরের বিভিন্ন সমস্যা নিয়ে নিজের অসহায়ত্ব প্রকাশ করলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তিনি বলেন, পার্ক বানাতে গিয়ে দেখি আমার কাজ নয়, খাল উদ্ধার করতে গিয়ে দেখি আমার খাল নয়, লেক পরিষ্কার করতে গিয়ে দেখি আমার কাজ নয়। মশা মারতে গিয়ে দেখি অনেক স্থানে আমি প্রবেশ করতে পারি না। এভাবে কি শহর গড়া যায়?

শনিবার সন্ধ্যায় ঢাকা উত্তরের নগর ভবনে ফটোগ্রাফির বই 'ঢাকা মেমরিস অর লস্ট' এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এই অসহায়ত্ব প্রকাশ করেন।

আনিসুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দিয়েছিলেন শহর গড়ার। কিন্তু শহর গড়ার দায়িত্বে এসে দেখি সহজ কাজ নয়, সব দখল হয়ে রয়েছে।’

তিনি বলেন, ‘রাস্তা যারা দখলে রেখেছে তারা অনেকের চেয়ে প্রভাবশালী। তাদের সঙ্গে মোকাবেলা করা সহজ কাজ নয়। গাবতলী- আমিনবাজার এলাকায় ৫০ একর জমি দখলে রয়েছে। গত চার-পাচ দিন ধরে মাত্র ৩৭ একর জমি উদ্ধার করেছি। অনেকে জানিয়েছেন, সেখানে উচ্ছেদে গেলে গোলাগুলি হবে। সব স্থানেই এমন প্রতিকূলতা।’

মেয়র জানান, গুলশান এভিনিউয়ের রাস্তা প্রস্তুত করতে গিয়ে দেখি ১১ জন প্রভাবশালী তা দখলে রেখেছে। তারা অনেক শক্তিশালী। এতোসব মোকাবেলা করে শহর গড়া অনেক কঠিন কাজ।

তিনি বারবার উল্লেখ করেন, বিভিন্ন সময় পার্ক, খাল, রাস্তা, ড্রেনের কাজে যখন হাত দেই, তখন দেখি এ কাজ করার অধিকার আমার নয়। অন্য কোনো প্রতিষ্ঠানের। এ কারণে ইচ্ছে থাকলেও অনেক কাজ করতে পারি না।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়েল।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech