কার অবহেলায় শিক্ষার্থীরা রাজপথে…

  22-07-2017 07:26PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : শিক্ষা জাতির মেরুদণ্ড। জাতিকে শিক্ষিত করে দেশ এগিয়ে নেয়ার অনেক কাজ চলছে। একসময় সবচেয়ে বেশি বরাদ্দ থাকত শিক্ষা খাতে। আজ যে খাত নিয়ে সচেতন দেশবাসীর চিন্তার যেন শেষ নেই। শিক্ষায় গলদ এর অন্যতম কারণ।

ক্লাসের পড়া ক্লাসে ঠিকমতো সম্পন্ন করা হয় না। গদবাঁধা কিছু মুখস্থ বিদ্যা শেখানো হয়। দাগিয়ে দিয়ে বলা হয় বাড়ি থেকে পড়ে আসতে! ক্লাসের পড়ার বদলে কোচিংকে অগ্রাধিকার দিতে গিয়ে একশ্রেণীর শিক্ষক শিক্ষা ব্যবস্থার বারোটা বাজাচ্ছে। আর আমরা জেনে-বুঝে এসব বদহজম করছি।

শিক্ষার সবজনিনতা কার না জানা। পণ্ডিতজনদের মতে, আজকে আমাদের শিক্ষা ব্যবস্থা অনেকটা বাণিজ্যে পরিণত হয়েছে বললে খুব কমই বলা হবে। পাঠশালাগুলোয় শিক্ষার আবহ বিরাজ করছে না। এগুলো যেন শিক্ষার্থীদের আড্ডাখানা। ক্রমেই এই স্থানগুলো শিক্ষার আলো ছড়ানো থেকে দূরে সরে যাচ্ছে।

শিক্ষা ক্ষেত্রে বিপর্যয় কতটা সীমা ছাড়িয়ে গেছে, হাল আমলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ করে উচ্চ শিক্ষার জায়গাগুলোয় ছাত্রদের হাতে শিক্ষকদের লাঞ্ছিত হওয়ার ঘটনা এর বড় উদাহরণ। শিক্ষার মান কোন জায়গায় গিয়ে ঠেকেছে, তা বলার অপেক্ষা রাখে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিরুদ্ধে বিশেষ করে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের কজন নেতার বিরুদ্ধে মাদক ব্যবসার অভিযোগে শাহবাগ থানায় মামলা হয়েছে। এমনকি আটক এক মাদক বিক্রেতা তাদের নাম পুলিশকে বলেছে। এই এলাকায় প্রায়ই ছিনতাই হয়, পাওয়া যায় লাশ। দিবালো পড়ে লাশ। দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠের এই হলো হাল।

কদিন আগে রাজধানী ঢাকার ৭টি কলেজের শিক্ষার্থীরা সেশনজটে পড়ে রাস্তায় নামে। নিয়ম মেনে যথাসময়ে পরীক্ষা না নেয়ার তারা রাজপথ বেছে নেয়। এই বেছে নেয়াটা যৌক্তিক। শিক্ষার জন্য এই আন্দোলনকে স্বাগত। শিক্ষা গ্রহণের অনীহার এই যুগে শিক্ষাগ্রহণের এই ব্রতকে সাধুবাদ জানাতেই হয়।

কথা হলো সেদিন আন্দোলন করতে গিয়ে কজন আটক হয়। বারো শতাধিকের বিরুদ্ধে মামলা হয়। একজন ছাত্র চোখে মারাত্মক আঘাত পায়। তার চোখের দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। এখন কথা হলো শিক্ষার্থীদের রাজপথে কারা ঠেলে দিয়েছে। এ জন্য কারা দায়ী।

জানা গেছে, যেদিন এই ঘটনা ঘটে, সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। এই তারিখটি যথাসময়ে জানানো হলে এই ঘটনার সৃষ্টি হতো না। একজন ছাত্র চিরতরে চোখের দৃষ্টিশক্তি হারাতো না। রাজপথে সৃষ্টি হতো না এতকিছু। আলোকিত মানুষ হওয়ার জন্য এসে নিজের চোখের আলো হারাতে হতো না ওই হতভাগা ছাত্রের।

এখন কথা হলো, যাদের গাফিলতিতে ছাত্ররা রাজপথে নেমেছে, তাদের বিরুদ্ধে পুলিশের আইনগত ব্যবস্থা গ্রহণ অধিক যুক্তিযুক্ত। শিক্ষার্থীদের বদলে শিক্ষা মন্ত্রণালয়, মন্ত্রী, সচিব, ডিজি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট প্রত্যেকের বিরুদ্ধে এ ব্যাপারে আইনী ব্যবস্থা গ্রহণ সময়ের দাবি বলে আইনজ্ঞদের অভিমত।

লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন