ভারত থেকে ৬০০টি বিআরটিসি বাস আমদানি করছে সরকার

  

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ এই স্লোগানে দেশের যোগাযোগ ব্যাবস্থায় যাত্রীসেবার মান আরো একধাপ এগিয়ে নিয়ে ভারত থেকে শিতাতপ নিয়ন্ত্রিত ৬০০টি অত্যাধুনিক মানের ডবল ডেকার বিআরটিসি বাস আমদানি করছে সরকার। বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম চালানে ২৯টি বাস দেশের অভ্যান্তরে প্রবেশ করছে। ৪টি বাস সিঙ্গের এসি ডেক্স বাস ডিটিআই টার্মিনালে পৌচেছে। ফেব্রয়ারির মাসের দ্বিতীয় সপ্তাহে নামানো হবে সড়কে। বিআরটিসি কর্র্তপক্ষ বাসগুলো আমদানি করছে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা। ২৪ ও ২৬শে ডিসেম্বর প্রথম দয়ায় ভারতের পেট্টাপোল বন্দর দিয়ে বাসগুলো বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

বেনাপোলে আসা ৪টি শীততাপ নিয়ন্ত্রিত বাসের গায়ে লাল ও সবুজ রং করা হয়েছে। মোট ৬০০ টি বাসের মধ্যে ৩০০টি ডাবল ড্রেকার ও ৫০০ টি ট্রাক ভারত থেকে আমদানি করা হবে। নতুন আসা বাসগুলো আগের বিআরটিসি বাসের মতো হবে না। এসব বাসের সঙ্গে ১০ ভাগ খুচরা যন্ত্রাংশ আনা হচ্ছে। আর বাসের কলাকৌশল নিয়ে বিআরটিসির কর্মীদের প্রশিক্ষণও দেবে বাস নির্মাতা কোম্পানি গুলো।

বিআরটিসি কর্মকর্তা মাহবুবর রহমান ও বেনাপোল বন্দর পরিদর্শক-সাইফুল ইসলাম বলেন, বিআরটিসি বাসগুলো বন্দরে প্রবেশ করেছে। প্রয়োজণীয় কাগজপত্র সাবমিট করে সকল আনুষ্ঠানিকতা শেষে বাসগুলো বন্দর থেকে খালাশ করা হবে। প্রথম চালানটি আজকে ঢাকার উদ্দশ্যে রওনা দেবে। বন্দর ট্রান্সশিপমেন্টের পাশে নতুন টার্মিনালে বাসগুলো রাখা হবে বাসগুলো। এ বাসে যাত্রীদের বিনোদনের জন্যে থাকবে তিনটি টেলিভিশন,সিসি ক্যামেরা-ওয়াফাই সিষ্টেম-আধুনিকমানের চেয়ার-মিষ্টি সাউন্ড সিষ্টেম সহ আরামদায়ক আধুনিক সব সুযোগ সুবিধা। অচিরেই অন্যসব বাস চলে আসবে বলে জানান বন্দর কর্তপক্ষ।

বাসগুলো সড়কে নামালে যাত্রীসেবার মান আরো একধাপ এগিয়ে যাবে বলে জানান ব্যাবসায়িরা।
বাস পর্যায় ক্রমে বন্দর টার্মিনালে আসছে বলে জানান স্থানীয়রা।

সংশ্লিষ্ট সুত্রে আরো জানা গেছে, চলতি মাসের শেষ দিকেই আরও ১০ দ্বিতল বাস, ৫টি এসি বাস, ৪২টি সাধারণ বাস এবং ২৫টি ট্রাক আসবে ভারত থেকে আমদানি হয়ে। ভারতের সহজ শর্তের ২০০ কোটি ডলার ঋণের আওতায় ভারত থেকে ৬০০ বাস ও ৫০০টি ট্রাক আমদানি করা হচ্ছে। এসব বাসের মধ্যে ৩০০টি দ্বিতল বাস, ১০০টি একতলা সাধারণ বাস এবং ২০০টি এসি বাস আসার কথা রয়েছে। দ্বিতল ও একতলা এসি বাসগুলো তৈরি করছে ভারতের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অশোক লিল্যান্ড। আমদানি করা সব বাস-ট্রাক আগামি এপ্রিল মাসের মধ্যে দেশে চলে আসবে বলে জানান বিআরটিসি কর্তৃপক্ষ।

বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, বিআরটিসি বাসগুলো বন্দরে প্রবেশ করেছে। প্রয়োজনীয় কাগজপত্র দেখে সকল আনষ্ঠানিকতা শেষে বাসগুলো বন্দর থেকে খালাশ দেয়া হবে। বাসগুলো দ্রুত খালাশের জন্য কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech