ঈদে ঢাকা ছেড়েছেন অন্তত ৮৩ লাখ মানুষ

  22-07-2021 12:00AM

পিএনএস ডেস্ক: ঈদুল আজহা উপলক্ষে ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত অন্তত ৮৩ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমনটি জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (২১ জুলাই) রাতে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ তথ্য জানান। মন্ত্রী একটি পরিসংখ্যান তুলে ধরে সেখানে লিখেন, আজ হাতে এলো ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত ঢাকা ছেড়ে যাওয়া সিমের হিসাব। এই কদিনে ঢাকা ছেড়েছে ৮২ লাখ ৬৭ হাজার ৫৬২টি সিম।

তিনি আরও লিখেন, ‘মনে রাখবেন এটি কিন্তু মানুষের হিসাব নয়। একজনের ১৫টা অবধি সিম থাকতে পারে। আবার একটি সিমের সাথে বহুজন ঢাকা ছেড়ে যেতে পারেন।’

চারটি অপারেটর গ্রামীণ ফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ওপর ভিত্তি করে পরিসংখ্যানটি তৈরি। এতে দেখা যায়, ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত গ্রামীণ ফোন লিমিটেডের মোট ৩৮ লাখ ৫৪ হাজার ৫৩৪ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন। একই সময়ে রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ১৯ লাখ ২৬ হাজার ২৮, ২১ লাখ ৩৩ হাজার ৭২৬ ও ৩ লাখ ৫৩ হাজার ২৭৪ জন গ্রাহক ঢাকার বাইরে গেছেন। মোট হিসাব করলে গ্রাহকের সংখ্যা দাঁড়ায় ৮২ লাখ ৬৭ হাজার ৫৬২ জন।

এদিকে, পরিবহন খাতের বিশেষজ্ঞ ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্ল্যাহ বুধবার বিকেলে বলেন, ঢাকা থেকে বাসেই গেছেন প্রায় ২৫ লাখ যাত্রী। তার বাইরে ট্রেনে ও লঞ্চে যাত্রীরা গেছেন। সবকিছু পর্যবেক্ষণ করে এটা বলা যায় যে, এবার অন্তত পৌনে এক কোটি লোক ঢাকা ছেড়েছেন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, সিম ব্যবহারকারীর সঙ্গে সিম ব্যবহার করেন না এমন একজন ব্যক্তি যদি থাকেন, সে হিসাব ধরলে কমপক্ষে এক কোটির বেশি লোকের ঢাকা ছাড়ার কথা।

তিনি বলেন, ২০ জুলাই সবচেয়ে বেশি লোক ঢাকা ছেড়েছেন। ২১ জুলাইও লোকজন বাড়ি যাচ্ছেন। এসব তথ্য ও পরিস্থিতি বিবেচনা করে আমরা বলতে পারি প্রায় পৌনে এক কোটি লোক ঢাকা ছেড়েছেন। কারণ শিশুসহ গরিবদের বড় একটি অংশ মোবাইল ফোন ব্যবহার করেন না।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন