এপিডিইউ’র পূর্ণাঙ্গ সদস্য হল বিএনপি

  

পিএনএস ডেস্ক : এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের (এপিডিইউ) স্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে বিএনপি। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সংস্থাটি আয়োজিত দুই দিনব্যাপী এক কনফারেন্সে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সংস্থাটির ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়েছে। এপিডিইউর পক্ষ থেকে শুক্রবার (১৫ মার্চ) এক চিঠির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিএনপিকে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়ন একটি আন্তর্জাতিক সংস্থা। যেখানে বিভিন্ন দেশের রাজনৈতিক দলগুলো সংস্থার সদস্য পদের জন্য আবেদন করে থাকে। গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর প্রতিষ্ঠান এটি। এ সংস্থার মূল উদ্দেশ্য হল- বিভিন্ন দেশে গণতন্ত্রের চর্চা ও বিকাশ নিয়ে কাজ করা। এই সংগঠনের সদস্য হওয়ার জন্য বিএনপি এক বছর আগে আবেদন করেছিল। আমরা এতদিন সহযোগী সদস্য ছিলাম। আমাদের পূর্ণ সদস্য করেছে সংগঠনটি।

তিনি জানান, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এপিডিইউ-এর চেয়ারম্যান হয়েছেন। ডেপুটি চেয়ারম্যান হয়েছেন নিউজিল্যান্ডের পিটার গুডফেলো। এক্সিকিউটিভ সেক্রেটারি হয়েছেন অস্ট্রেলিয়ার ব্রুস এডওয়ার্ডস।

তিনজন ভাইস চেয়ারম্যানের মধ্যে মির্জা ফখরুল ছাড়া রয়েছেন কানাডার তেনজিন খাংসার ও মালদ্বীপের হাসান লতিফ। কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার টিবা ম্যাককুইন।

তিনি আরও জানান, এপিডিইউ’র এই সম্মেলনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর দলের প্রতিনিধিত্ব করেছেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech