আজ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে প্রথম ওয়ানডে

  


পিএনএস ডেস্ক: তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে ছাড়া এবারই প্রথম কোনো সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। জিম্বাবুয়ের সাথে আজকের ওয়ানডে ম্যাচের মধ্যদিয়ে আট মাস পর দেশের মাটিতে খেলতে নামছে বাংলাদেশ।

আর সাত মাস পরেই ওয়ানডে বিশ্বকাপ। জিম্বাবুয়ের বিরুদ্ধে আজ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তাই বিশ্বকাপের লাইনআপ খুঁজবে বাংলাদেশ দল। সাকিব-তামিম না থাকায় কিছুটা পরীক্ষার-নিরীক্ষার পথেও হাঁটবে টিম ম্যানেজমেন্ট।

চোটাঘাতের ধাক্কা, বিশ্বকাপের ভাবনা থাকলেও ম্যাচ জেতার প্রধান ও প্রাথমিক লক্ষ্যে ঠিকই অবিচল থাকছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, প্রতিপক্ষ জিম্বাবুয়ে হলেও ২২ গজের চ্যালেঞ্জটা ঠিক অন্য সব সিরিজের মতোই থাকছে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বেলা আড়াইটায়।

সাকিব-তামিমকে ছাড়াই দল হিসেবে সেরাটাই খেলতে চান মাশরাফি। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অনেক দিন পর হোমে খেলতে নামছি। অবশ্যই সবাই আত্মবিশ্বাসী। সাকিব তামিম থাকবে না, এটা আগে থেকেই সবাই জানে। সেভাবেই সবাই প্রস্তুতি নিয়েছে, সেরা পারফরম্যান্স দেওয়ার জন্য যা যা দরকার করেছেন।’

আগের ৬৯ বারের সাক্ষাতে ৪১ বার জিম্বাবুয়েকে হারিয়েছিল বাংলাদেশ। আজ ৭০ তম সাক্ষাতে দুইদলের লড়াইয়ে নিজেদের জয়ের সংখ্যা আরো বাড়ানোর চেষ্টাই করবে টাইগাররা। পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার কাছে টানা সাত ম্যাচ হেরে এসেছে জিম্বাবুয়ে। যদিও বাংলাদেশের কন্ডিশনে খেলার অভিজ্ঞতা তাদের বেশি। মাশরাফি তাই প্রতিপক্ষকে সমীহ করছেন এবং চ্যালেঞ্জটা একই রকম দেখছেন।

তিনি বলেন, ‘চ্যালেঞ্জটা প্রতি ম্যাচে যেটা থাকে সেটাই। সবার প্রত্যাশা, আমরা জিতব এবং জেতার আশাই করছে সবাই। সেটা খুবই স্বাভাবিক। কিন্তু আমার কাছে মনে হয়, অন্য দলের সাথে যেই চ্যালেঞ্জটা নিয়ে খেলেছি, গত এশিয়া কাপে যেভাবে খেলেছি, সেটাই থাকবে। আর ওদের প্রায় সব সিনিয়র প্লেয়ার ফিরে এসেছে।’

ওয়ানডেতে আজ ৩৫০ তম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। বিশ্বকাপের জন্য আরও কয়েকজন ক্রিকেটারকে তৈরি করার মিশনে সিরিজটা খেলবে টাইগাররা। ফজলে মাহমুদ রাব্বি, সাইফউদ্দিনদের স্কোয়াডে রাখা হয়েছে এই চিন্তাতেই। গতকাল সংবাদ সম্মেলনে মাশরাফিও স্পষ্টভাবে বলেছেন, নতুন কয়েকজনকে দেখা হবে এই সিরিজে। তিনি বলেন, ‘বিকল্প খেলোয়াড় আমাদের অনেক কম। বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করার মতো। আমি মনে করি কিছু পজিশন আছে সেখানে বিশ্বকাপের কথা যদি চিন্তা করি সাইফউদ্দিন অবশ্যই সেটা। ফজলে রাব্বি অবশ্যই সেটা।’

বিসিবি সূত্রে জানা গেছে, আজ বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেক হয়ে যেতে পারে ফজলে রাব্বির। ব্যাটিংয়ের সঙ্গে তার বাঁহাতি স্পিনটাও কাজে লাগাতে চায় বাংলাদেশ। জ্বর ও টনসিলের ব্যথা কাটিয়ে উঠলেও রুবেল হোসেন এই ম্যাচটা খেলবেন না।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech