উদার হচ্ছে ফেসবুক

  23-10-2016 03:55PM

পিএনএস ডেস্ক: সাম্প্রতিক সমালোচনার মুখে সেন্সরশিপ নীতিমালা কিছুটা শিথিল করছে ফেসবুক। গতকাল শুক্রবার সেন্সরশিপ নীতিমালায় পরিবর্তন আনার বিষয়টি জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। নীতিমালা পরিবর্তন হলে বিশেষ করে সংবাদমূল্য রয়েছে, এমন আলোচিত যে কোনো ছবি বা গ্রাফিকস পোস্ট ফেসবুকে শেয়ার করতে পারবেন ব্যবহারকারীরা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জোয়েল কাপলান ও জাস্টিন ওসোফক্সি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘ফেসবুকের বর্তমান নীতিমালার সঙ্গে অনেক সময় যায় না— খবরের উপযোগী, গুরুত্বপূর্ণ ও মানুষের আগ্রহ আছে এমন অনেক বিষয় ফেসবুকে পোস্ট করার অনুমতি দেওয়া হচ্ছে।’

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ফেসবুক কমিউনিটিসহ ফেসবুকের সহযোগীদের সঙ্গে আলোচনা করে পোস্ট নির্ধারণ সংক্রান্ত নীতিমালা তৈরি করছে।

ফেসবুক এখন খবর শেয়ারের প্রধান প্ল্যাটফরম হয়ে উঠেছে। কিন্তু ঐতিহাসিক ও সম্পাদকীয় মূল্য আছে এমন কিছু কনটেন্ট ফেসবুক থেকে মুছে ফেলে সম্প্রতি সমালোচনার মুখে পড়ে ফেসবুক।
সম্প্রতি স্তন ক্যানসার সচেতনতামূলক একটি ছবি ‘আপত্তিকর’ বলে সরিয়ে দেয় ফেসবুক। পরে সেটি ‘ভুল’ হয়েছে বলে শুক্রবার ক্ষমা চায়।

এর আগে ভিয়েতনাম যুদ্ধের একটি ঐতিহাসিক ছবি সরিয়ে সমালোচনার মুখে পড়ে ফেসবুক। নরওয়ের প্রধানমন্ত্রী পর্যন্ত ফেসবুকের এই সেন্সরশিপের বিরুদ্ধে সোচ্চার হন।

বর্তমানে নগ্ন ছবি, সহিংসতা ও বিদ্বেষমূলক পোস্টে ফেসবুকের নিষেধাজ্ঞা রয়েছে।

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের কিছু কর্মী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত কিছু পোস্ট মুছে দেওয়ার জন্য তদবির করেন। জাকারবার্গ ওই অনুরোধ প্রত্যাখ্যান করেন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে ১৭০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন