পুলিশ ক্লিয়ারেন্স মিলবে অনলাইনে

  

পিএনএস ডেস্ক: এবার ক্লিক করেই মিলবে পুলিশ ক্লিয়ারেন্স সনদ। দেশের যেকোনো স্থান হতে যেকেউ অনলাইনে এই পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে http://pcc.police.gov.bd/en ঠিকানায় গিয়ে আবেদনের বিস্তারিত নিয়ম, ফরম পূরণ ও জমা দেয়া যাবে। রবিবার (১৫ জানুয়ারি) থেকে এ সেবা চালু হবে বলে জানায় পুলিশ।

কুমিল্লা, চাঁদপুর ও সিলেট মেট্রোপলিটন এলাকায় পরীক্ষামূলক সেবা চালুর পর রোববার থেকে দেশজুড়ে এই সেবা চালু করতে যাচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।

সূত্রমতে, ওই দিন রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন অডিটোরিয়ামে এই সেবার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

এ বিষয়ে সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) সূত্র জানিয়েছে, প্রতি বছর বিদেশে যেতে চাওয়া আনুমানিক সাড়ে সাত লাখ নাগরিককে পুলিশ ক্লিয়ারেন্সের জন্যে পুলিশ কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হয়। এটি তারা একটি ম্যানুয়াল পদ্ধতিতে করেন। এই পুরো প্রক্রিয়াটি অত্যন্ত সময় ও ব্যয়সাপেক্ষ।

এসব ভোগান্তির অবসান ঘটিয়ে এখন অনলাইনেই এ সেবা মিলবে। এক্ষেত্রে আবেদনের পর পরবর্তী দাফতরিক ধাপসমূহ একটি গোছানো, নির্ধারিত সময় ও নির্দিষ্ট প্রক্রিয়ায় সম্পন্ন হবে। আবেদনকারী ই-পেমেন্টের মাধ্যমে এই সেবার ফি পরিশোধ করতে পারবেন। এছাড়াও আবেদনের অবস্থা জানার জন্যে এসএমএসে নোটিফিকেশন পাওয়া যাবে।

অনলাইনে সেবা প্রাপ্তির নিয়ম অনুযাী, যথাযথভাবে আবেদনপত্র পূরণ করে প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা হতে সত্যায়িত পাসপোর্টের তথ্যপাতার স্ক্যানকপি দিতে হবে। এরপর বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে (১-২২০১-০০০১-২৬৮১) কোডে করা পাঁচশত টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ডে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করতে হবে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech