সাবধান! এখুনি মোবাইল থেকে চোখ না সরালে হতে পারে বিপদ

  07-04-2017 06:51PM

পিএনএস ডেস্ক : আপনি যেখানেই যাচ্ছেন সব জায়গায় একটা ছবি একটু খেয়াল করলেই বুঝতে পারবেন। সবার নজর ফোনের দিকে অফিসে, ঘরে, ক্লাসরুমে, আড্ডাতেও সেই মোবাইলের দিকে তাকিয়ে আছে সকলে। কারণ এখন মোবাইলে হাজারটা অ্যাপ এবং তার হাজার ফিচার। এসব নিয়ে নাড়াচাড়া করছেন সব সময়। কিন্তু আপনি জানেন কী? এই অ্যাপের অভ্যাস আপনাকে ধীরে ধীরে কঠিন রোগের দিকে ঠেলে দিচ্ছে?

ডাক্তারদের কথায়, মোবাইলে বেশি অ্যাপ থাকা মানেই অনেকক্ষণ মোবাইলে ব্যবহার করা। আর অতিমাত্রায় মোবাইল ব্যবহার করায় মানসিক অবসাদে চলে যাওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। শুধু তাই নয়, বেশি মাত্রায় মোবাইল ব্যবহার করলে, ক্ষতি হয় আমাদের ব্রেনেরও। এতদিন মনে করা হতো, শুধুমাত্র মোবাইলে কথা বললেই ব্রেনের ক্ষতি হয়। কিন্তু এখন নতুন গবেষণায় জানা গিয়েছে, মোবাইল স্ক্রিনে বেশিক্ষণ তাকিয়ে থাকলে, বেশি সময় ধরে অ্যাপ ব্যবহার করলে মাথায় সমস্যা দেখা দিতে পারে। একাগ্রতা কমে যেতে পারে। দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে।

কিন্তু ডিজিটাল অগ্রগ্রতির যুগে সত্যিই কী অ্যাপ ছাড়া থাকা যায় ? চিকিৎসকরা বলছেন, ফোনে রাখুন কম সংখ্যক অ্যাপ। যেগুলো অতি প্রয়োজন সেগুলোকেই গুরুত্ব দিন। শুধুমাত্র সময় কাটানোর জন্য বেদরকারি অ্যাপ না রাখাই ভালো। মোবাইলের ব্রাইটনেস কমিয়ে স্ক্রিনে চোখ রাখুন।

পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন