অবশেষে উন্মোচিত হলো আইফোন টেন

  13-09-2017 01:37AM

পিএনএস ডেস্ক:অবশেষে উন্মোচিত হল আইফোনের নতুন ভবিষ্যত প্রজন্মের স্মার্টফোন আইফোন এক্স বা আইফোন টেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে স্টিভ জবস থিয়েটারের অডিটোরিয়ামে অ্যাপলের অনুষ্ঠানে নতুন এই স্মার্টফোনের ঘোষণা দেয়া হয়। এছাড়া উন্মোচন করা হয় আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস।

আইফোন এক্স এ রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চি এজ-টু-এজ ওএলইডি ডিসপ্লে, ফেশিয়াল রিকগনিশন এবং থ্রিডি ক্যামেরা সেন্সর। এটিতে নেই কোনো হোম বাটন।

এ ছাড়া এর ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যারটি অন্ধকারেও কাজ করবে। ফলে মোবাইলটির ক্যামেরার দিকে তাকানো মাত্র এটি আনলক হয়ে যাবে।
আইফোন এক্স এ যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং।

অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৭ থেকে আইফোন এক্সে চার্জ থাকবে অন্তত দুই ঘণ্টা বেশি।

এদিকে আইফোন ৮ ও ৮ প্লাসে রয়েছে হোম বাটন। আইফোনের ৮ ও ৮ প্লাসের ক্যামেরা কররা হয়েছে আরো উন্নত। এতে যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং সুবিধা।
আইফোন ৮ এর মূল্য শুরু ৬৯৯ ডলার থেকে এবং আইফোন এক্স এর মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে।

এদিকে অনুষ্ঠানে অ্যাপল ওয়াচের নতুন সংষ্করণের উদ্বোধন করা হয়। অ্যাপলের ওয়াচ থ্রি সিরিজে রয়েছে সেলুলার কানেকশন। আর এর দাম পড়বে ৩৯৯ ডলার।
অনুষ্ঠানে আরও বলা হয়, নতুন এই ঘড়িতে রয়েছে ওয়াইফাই সংযোগ, ব্লুটুথ সংযোগ। তিনটি কালারে পাওয়া যাবে এই অ্যাপলের এই ঘড়িটি।

অ্যাপলের এসব পণ্যের মধ্যে আইফোন ৮ এবং অ্যাপল ওয়াচের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে অর্ডার করা যাবে এবং পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। এছাড়া আইফোন এক্স প্রি-অর্ডার করা যাবে ২৭ অক্টোবর থেকে এবং হাতে পাওয়া যাবে ৩ নভেম্বর থেকে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন