স্মার্টফোনের ব্যবহারে ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০০ শতাংশ!

  

পিএনএস ডেস্ক: দিনের একচিলতে অবসরেও যাদের স্মার্টফোন ছাড়া চলে না, সারাক্ষণই ঘাড় কাত করে ফোনে বুঁদ হয়ে থাকেন, কথা চলে নন-স্টপ , তাদের উদ্দেশে সতর্কবাণী শুনিয়েছেন আইআইটির এক গবেষক-শিক্ষক।

মস্তিষ্কে স্মার্টফোনের যে ক্ষতিকারক প্রভাব পড়ে, সে বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন জনে অতীতেও সতর্ক করেছেন। সম্প্রতি আলিগড় মুসলিম ইউনিভার্সিটির 'রেডিয়েশন হ্যাজার্ডস অফ সেল ফোনস' শীর্ষক এক আলোচনায় মুম্বাইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক গিরিশ কুমার দাবি করেন, স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০০ শতাংশ বাড়িয়ে দেয়। যে কারণে টিনএজারদের মধ্যে ব্রেন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে তিনি উল্লেখ করেন।

এ ধরনের ডিভাইসকে প্রযুক্তির 'হিডেন ডেঞ্জার' হিসেবে আখ্যা দিয়েছেন আইআইটির এই বিজ্ঞানী। তার মতে, দিনে আধ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করা কখনোই উচিত নয়। শুধু ব্রেন ক্যানসারের আশঙ্কাই নয়। স্মার্টফোনের অতি ব্যবহারে পুরুষদের ফার্টিলিটিরও সমস্যা দেখা দেয়। ক্ষতি করে ডিএনএ-র। তার দাবি, সবথেকে বেশি ক্ষতি হয় বাচ্চাদের। সেল ফোন থেকে বেরোনো রেডিয়েশনে শরীরের ভিতরের হাড়গোড় পাতলা হয়ে ভঙ্গুর হয়ে পড়ে। ফোনের এই রেডিয়েশনের হাত থেকে মুক্তি নেই অন্যান্য প্রাণী এমনকি গাছেরও।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech