‘আই অ্যাম সেন্ড ইউ’ লিংক কি আসলেই ক্ষতিকর? ক্ষতি থেকে বাঁচতে করণীয়

  30-12-2019 06:16PM

পিএনএস ডেস্ক : ১৯ পেরিয়ে ২০ হতে আর মাত্র একদিন বাকি। তবে সোশ্যাল মিডিয়ায় এখনই নতুন বছরের শুভেচ্ছা জানানো শুরু করেছেন কেউ কেই।


আর এরইমধ্যে গত দুদিন ধরে অনেকেই ফেসবুক ম্যাসেঞ্জারে নানা ধরনের লিংকযুক্ত শুভেচ্ছা বার্তা পাচ্ছেন।

wish-you.co, wish4u.co, my-love.co বা এমন লিঙ্ক থেকে মেসেজ পাঠানো হচ্ছে। যা অনেকেই মেসেঞ্জারে ফরোয়ার্ড করছেন অন্য বন্ধুদের।

তবে সবচেয়ে বেশি যে লিংকটি ফেববুকে বিভিন্নজনের টাইমলাইনে দেখা গেছে বা ম্যাসেঞ্জারে পাচ্ছেন বলে জানিয়েছেন সেটি হলো - ‘আই অ্যাম সেন্ড ইউ’ লেখা একটি লিংক।

তথ্য সুরক্ষার জন্য এ ধরনের লিংক ফরোয়ার্ড না করাতে সতর্কবার্তা দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

বিশেষকরে ‘আই অ্যাম সেন্ড ইউ’ লিংকটি ক্ষতিকর বলে জানিয়েছেন তারা। সত্যি বি লিংকটি ক্ষতিকর?

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) সহযোগী অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন বলেছেন, এতে করে ব্যক্তিগত তথ্য চুরিসহ নানা ধরনের বিপদের শঙ্কা রয়েছে। তাই লিংকটি ক্লিক না করাই শ্রেয়।

তিনি যোগ করেন, হ্যাকাররা বিশেষ কোনো দিন যেমন নববর্ষ, জন্মদিন ইত্যাদিকে উপলক্ষ করে এই ধরনের ক্ষতিকারক লিংক পাঠিয়ে থাকে। আর এসব লিংকে ক্লিক করলেই ব্যক্তিগত তথ্যাদি হাতিয়ে নেয় হ্যাকাররা। এমনকি হ্যাকাররা অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও নিয়ে নিতে পারে বলে জানান তিনি।

দেখা গেছে, ‘আই অ্যাম সেন্ড ইউ’ লিংকটি ক্লিক করলে কয়েকটি ‘অনিরাপদ’ ওয়েবসাইটে ঢুকে যায়।

একজন ইন্টারনেট বিশেষজ্ঞ গুগল ব্রাউজারে আলাদা ট্যাবে লিংকটি কপি করে দিয়ে সার্চ দিয়ে এর ইউআরএল বিশ্লেষণ করে দেখেন এই লিংকের পেছনে ক্ষতিকর ফাইল দিয়ে ভরা। এসব ফাইল মোবাইল বা কম্পিউটারের স্বাভাবিক কাজে বাধা সৃষ্টি করে। ডিভাইসকে ধীর গতির করে দেয়। এসব ফাইল ব্যক্তির তথ্য সহজেই হাতিয়ে নেয়।

তিনি বলেছেন, লিংকটি ক্লিক করলে এর ইউআরএলের বাদিকে ‘http://wish4u.co/2020/?n=Subashis&t=f’ লেখা দেখা যায়। সেই ইউআরএলে http এর ‘s’ নেই, যার অর্থ হলো লিংক কিংবা সাইটটি নিরাপদ নয়।

এরপাশে একটি বৃত্তের ভেতর `i’ চিহ্ন দেয়া আছে। এখানে ক্লিক করলে তারা বুঝতে পারবেন কী কী ক্ষতিকর কুকি এরা ব্যবহার করেছে।

ইন্টারনেট বিশেষজ্ঞরা বলছেন, লিংকটিতে যারা ক্লিক করেছেন তারা শতাধিক কুকি ব্যবহার করা হয়েছে। যারা ক্লিক করেছেন, তারা নিজের অজান্তে এই ওয়েবসাইটগুলোতে চলে গেছেন- .agkn.com, wish-you(dot)co, wish4u(dot)co, my-msg(dot)co, look-me(dot)co, surprise4u(dot)me, hookupgist(dot)com, see-magic(dot)co, mera-style(dot).co, whatsapp-style(dot)co, my-love(dot)co।

বিশষজ্ঞরা বলছেন, এদের মধ্যে ‘(dot)agkn(dot )com’ ডোমেইনের ১৩টি কুকি প্রায় ১০ হাজার ওয়েবসাইটে দেখা মেলে। একটি মার্কিন ইন্টারনেট বিশ্লেষণকারী প্রতিষ্ঠান এই ডোমেইনের মালিক। ব্যবহারকারী কত সময় ইন্টারনেটে থাকেন, কী কী সার্চ দেন এ সংক্রান্ত সব ডাটা এরা হাতিয়ে নিয়ে বিভিন্ন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।

‘wish4u(dot)co’ ওয়েবসাইট থেকে ঢুকেছে পাঁচটি কুকি। একটির নাম: __cfduid।

এই কুকিটিও একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের। কোন কোন আইপি থেকে ভিজিটর আসছে, এরা সেটি নোট রাখে। এভাবেই প্রতিটি ওয়েবসাইটের আলাদা কাজের কুকি প্রবেশ করেছে আপনার ব্রাউজারে।

যদি ক্লিক করে ফেলেন তবে নিরাপদ হবেন কিভাবে?

প্রথমেই ডিভাইস থেকে সব কুকি রিমুভ করতে হবে। সব মুছে ফেলতে হবে সব সার্চ হিস্ট্রি। পাশাপাশি অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

ক্রোম ব্যবহারকারীদের ব্রাউজারের ডান কোনায় তিনটি ডট চিহ্নে ক্লিক করে সেটিংসে যেতে হবে। এরপর একদম নিচে ‘Advanced’লেখায় ক্লিক করতে হবে। নিচের দিকে ‘Content Settings’ এ ক্লিক করুন।

এখানে ক্লিক করলেই ‘Cookies’ অপশন আসবে। সেখানে ক্লিক করে ‘Allwo sites to save and read cookie data (recommended)’ অপশনটি বন্ধ করে দিতে পারেন।

ফায়ার ফক্সে বন্ধ করতে হলে ওপরের ডানদিকে সমান্তরাল তিনটি লাইনে ক্লিক করে সেটিংসে যেতে হবে। সেখানে দুই নম্বরে ‘Content Blocking’ অপশন রয়েছে। এখানে ‘Strict’ অথবা ‘Custom’-এ ক্লিক করে পছন্দমতো নিরাপদ অপশন বেছে নিতে পারেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন