তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি

  20-10-2016 07:20PM

পিএনএস: তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি রংপুর জেলা শাখার উদ্যোগে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ভারতীয় দূতাবাস অভিমুখে মিছিলে পুলিশী হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি গতকাল বিকেল ৪.৩০টায় স্থানীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রেসক্লাবে এসে সমাবেশ করে।
সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় কমিটি রংপুর জেলা শাখার সদস্যসচিব বাসদ-নেতা আব্দুল কুদ্দুস। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা সিপিবি’র সভাপতি আফজালুর রহমান, বাসদ নেতা মমিনুল ইসলাম, বাসদ (মার্ক্সবাদী)’র নেতা পলাশ কান্তি নাগ, গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত সমন্বয়ক আহমেদ মওদুদ, বিজ্ঞানচেতনা পরিষদের সমন্বয়ক রায়হান কবীরসহ ছাত্র ফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশনের নেতাকর্মীবৃন্দ।
জাতীয় কমিটির মিছিলে হামলার নিন্দা জানিয়ে আব্দুল কুদ্দুস বলেন, গত ১৮ই অক্টোবর’ ১৬ ভারতীয় দূতাবাসের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দেয়ার কর্মসূচির শান্তিপূর্ণ মিছিলে পুলিশের লাঠি চার্জের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। তিনি আরোও বলেন সুন্দরবন ধ্বংসী রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে সারাদেশে যেমন জাগরণ সৃষ্টি হয়েছে। তেমনি দেশের বাইরেও এর বিরুদ্ধে আন্দোলন করছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।
এমনকি ইউনেস্কো এই বিদ্যুৎকেন্দ্র সুন্দরবন থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়ার আহ্বান জানালেও সরকার বিশেষজ্ঞ-মতামত ও বৈজ্ঞানিক তথ্য-বিশ্লেষণের তোয়াক্কা না-করে একগুঁয়েমী আচরণ করছে। ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সুন্দরবনের নাম বিপন্ন ঐতিহ্যের তালিকায় দেবে, যদি-না সরকার রামপাল বিদ্যুৎ প্রকল্প থেকে সরে আসে। তাই সরকারকে সুন্দরবন বাঁচানো, বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সুন্দরবনের বাদ না-পড়া তথা দেশের ভাবমূর্তির কথা চিন্তা না করে অবিলম্বে রামপাল প্রকল্প বাতিল করা উচিত। তা না-হলে জাতীয় কমিটির গণ-আন্দোলন সরকারকে এ-প্রকল্প বাতিলে বাধ্য করা হবে।
সমাবেশ থেকে অবিলম্বে সুন্দরবন ধ্বংসী রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিল এবং জাতীয কমিটির মিছিলে হামলাকারী পুলিশদের বিচারের দাবি জানানো হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন