রমজান মাসে বাড়ির রাস্তা কেটে বেড়া, অবরুদ্ধ ৫০ পরিবার!

  19-03-2024 01:43PM



পিএনএস ডেস্ক: বাড়িতে প্রবেশের রাস্তার মাটি কেটে বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দিয়েছেন জমির মালিক মাঈন উদ্দিন। এতে অবরুদ্ধ হয়ে পড়েছে ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউপির ১ নম্বর ওয়ার্ডের জামাল কাজী বাড়ির ৫০টি পরিবার। তাদের প্রায় দেড় কিলোমিটার ঘুরে স্থানীয় বাজারে আসা-যাওয়া করতে গিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে।

চলতি প্রথম রমজানের দিন ওই ইউপির বাদামতলীতে ৩০ বছরের পুরোনো চলাচলের রাস্তা কেটে বাঁশ দিয়ে চলাচলের পথ বন্ধ করে রাখায় গত ৬দিন ধরে মানবেতর জীবনযাপন করছে ৫০ পরিবারের পাঁচ শতাধিক মানুষ।

জানা গেছে, ফাজিলপুর ইউপির শিবপুর গ্রামের জামাল কাজী বাড়ির চলাচলের পুরোনো তিনশ ফুট রাস্তার ২০ ফুট রাস্তা কেটে মাটি সরিয়ে নেয় এবং কাটা অংশে গাছ ও দুপাশে বাঁশ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করেছেন। এতে রমজান মাসে ওই বাড়ির মানুষ হাটবাজারে, হাসপাতালে, প্রাত্যহিক কাজ ও বয়োবৃদ্ধ মানুষরা মসজিদে নামাজ পড়তে যেতে পারছেন না। এছাড়াও স্কুল, কলেজ, মাদরাসায় পড়ুয়া ছাত্র-ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারছেন না। তারা চরম কষ্টে দিন পার করছেন।

স্থানীয় বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা হাবিলদার পেয়ার আহমেদ জানান, এই বাড়ির লোকমান ড্রাইভার থেকে ১০ বছর আগে ৬ শতাংশ সম্পত্তি ক্রয় করে যার মধ্যে এক শতাংশ সম্পত্তি এ বাড়ির চলাচলের পথের জন্য ব্যবহার হয়ে আসছিলো। ওই সম্পত্তি বিক্রির সময় বারবার লোকমান ড্রাইভার এক শতাংশ বাদ দিয়ে রেজিস্ট্রি করতে চাইলেও কাগজে রেকর্ড করা ছয় শতাংশ সম্পত্তি রেজিস্ট্রি করেন একই বাড়ির কবির আহমেদের ছেলে মাঈন উদ্দিন।

ওই সম্পত্তি বিক্রির সময় লোকমান ড্রাইভারকে পাঁচ শতাংশ সম্পত্তির মূল্য পরিশোধ করেন ক্রেতা তবুও ছয় শতাংশ দাবি করে প্রথম রমজানের দিন হঠাৎ কেউ কিছু বুঝে উঠার আগেই অনেকগুলো লোকজন এনে বহু বছরের পুরোনো রাস্তা প্রায় ২০ ফুট কেটে জমির সমান করে ফেলে। শুধু তাই নয় ওই কাটা জায়গায় গাছ ও বাঁশ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করে চলাচল বন্ধ করে দেন। এতে রমজানের মাসে চরম কষ্টে দিন পার করছে বাড়ির বাসিন্দারা।

ওই বাড়ির নজরুল ইসলাম জানান, গত ৩০ বছর ধরে বাড়ির শতশত নারী-পুরুষ এ পথে চলাচল করে এসেছে। বিনা নোটিশে কিংবা কোনো ধরনের কথা ছাড়াই গায়ের জোরে রাস্তাটি কেটে নেয়ায় স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রছাত্রী ও শিশুরা এক ধরনের গৃহবন্দী হয়ে পড়েছে।

স্থানীয় ইউপি সদস্য ইকবাল হোসেন সবুজ জানান, এটি একটি অমানবিক ও মানব গর্হিত কাজ। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে যান ইউপি চেয়ারম্যান মো. মজিবুল হক রিপন। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত বাড়ির লোকজনের সঙ্গে কথা বলেছেন।

ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মো. মজিবুল হক রিপন বলেন, যেহেতু এ সড়কে দীর্ঘ বছর ধরে ওই বাড়ির লোকজন চলাচল করেছে সেহেতু রাস্তাটি না কেটে উভয়পক্ষ সমঝোতার মধ্য দিয়ে সমাধান করা যেতো। এছাড়া রমজান মাসে এভাবে চলাচলের পথ কেটে ওই পথে কাটা দিয়ে ও বাঁশ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করার বিষয়টি মানবিক মনে হয়নি। বিষয়টি যখন আদালতের বিষয় বিবাদী পক্ষ বলেছে সেহেতু সার্বিক বিষয়টি আদালতকে অবহিত করলে ন্যায় বিচার প্রাপ্ত হবে।

এ বিষয়ে জানতে মাঈন উদ্দিনের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার ফোন করলেও পাওয়া যায়নি।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন