যেভাবে ঠোঁটের পোড়া দাগ দূর করবেন

  17-10-2016 10:09AM



পিএনএস ডেস্ক: গরমের সময় অনেকেই মুখের রোদে পোড়া দাগ নিয়ে চিন্তিত থাকেন। অথচ আমরা ভুলে যাই রোদের তাপের কারণে শুধু মুখই না, ঠোঁটও কালচে হয়ে যায়। তাই মুখের পাশাপাশি ঠোঁটেরও যত্ন নেওয়া প্রয়োজন। ঘরোয়া উপায়ে কীভাবে ঠোঁটের রোদে পোড়া দাগ দূর করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। পিএনএস অনলাইন পাঠকদের জন্য তুলে ধরা হলো ঠোঁটের পোড়া দাগ দূর করার কিছু নিয়ম।

১. প্রতিদিন বাসায় ফিরে হাতে সামান্য অ্যালোভেরার রস নিয়ে ঠোঁটে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ভিজিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ঠোঁটের জালাপোড়াও কমবে এবং রোদে পোড়া দাগ দূর হবে।

২. ঘুমানোর আগে ভিটামিন-ই তেল দিয়ে ঠোঁট ৫ মিনিট ম্যাসাজ করুন। এটি ঠোঁটের রোদে পোড়া দাগ দূর করার পাশাপাশি ঠোঁটকে নরম ও মসৃণ করবে। এ ছাড়া এটি ঠোঁটের আর্দ্রতাও ধরে রাখে।

৩. এক চা চামচ আলুর রস ঠোঁটে ম্যাসাজ করুন। আপনি চাইলে আলু টুকরো করে ঠোঁটে ঘসে নিতে পারেন। এই উপাদানটি ঠোঁটের উজ্জ্বলতা বাড়ায়।

৪. ঠোঁটের রোদে পোড়া দাগ দূর করতে নারকেল তেল সবচেয়ে বেশি কার্যকর। সামান্য নারকেল তেল ঠোঁটে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে দেখবেন, ঠোঁট উজ্জ্বল ও মসৃণ হবে।

৫. একটি বাটিতে বরফ নিয়ে এর মধ্যে পাতলা সুতির কাপড় রেখে দিন। অথবা ঠান্ডা পানি দিয়ে পাতালা কাপড়টি ধুয়ে নিতে পারেন। এবার ঠান্ডা থাকাবস্থায় কাপড়টি ঠোঁটে কিছুক্ষণ চেপে ধরুন। এটি অনেক দ্রুত আপনার ঠোঁটের রোদে পোড়া দাগ দূর করবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন