পহেলা বৈশাখে কোথায় ঘুরতে যাওয়া যায়?

  13-04-2017 12:51PM

পিএনএস ডেস্ক: পহেলা বৈশাখে পরিবার বা বন্ধুদের নিয়ে কোথায় ঘুরতে যাবেন তা খুঁজছেন? কোথা থেকে কোথায় ঘুরতে যাওয়া ভালো হবে তা ভেবে নিশ্চিত হতে পারছেন না? এবার নিশ্চিন্তে থাকুন। আপনার এই নববর্ষকে বরণ করে নিতে প্রতি বছর ঢাকার বিভিন্ন স্থানে চলে নানা আয়োজন। চাইলেই ঘুরে আসতে পারেন সেখান থেকে। জেনে নিন এই দিনে রাজধানীর কোথায় কি আয়োজন থাকছে-

রমনার বটমূল
প্রতিবারের মত এবছরও থাকছে রমনার বটমূলে ছায়ানট এর ঐতিহ্যবাহী পরিবেশনা। সকাল সোয়া ছয়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে গান ও আবৃত্তি পরিবেশনা। পাশাপাশি আরও থাকছে পান্তা, ইলিশসহ দেশীয় খাবারের নানান আয়োজন।

মঙ্গল শোভাযাত্রা
বাংলা নববর্ষকে আহ্বান করতে যোগ দিতে পারেন মঙ্গল শোভা যাত্রায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ আয়োজন করেছে এই মঙ্গল শোভাযাত্রার। চারুকলা অনুষদ প্রাঙ্গণ থেকে সকাল ৯টায় শুরু হয়ে শাহবাগ, নীলক্ষেত, পলাশী, বকশীবাজার, চানখাঁরপুল, হাইকোর্ট মাজার হয়ে টিএসসিতে এসে শেষ হবে এই শোভাযাত্রা। বাঙালি ঐতিহ্যের নানা প্রতিকৃতি দিয়ে সাজানো হবে এই শোভাযাত্রা।

টিএসসি চত্বর
পহেলা বৈশাখে উৎসবের প্রাণকেন্দ্রে পরিণত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর। দিনব্যাপী কনসার্টসহ থাকবে নানা আয়োজন।

বাংলা একাডেমি
ঘুরে দেখতে পারেন বাংলা একাডেমির বৈশাখী মেলা। মেলায় থাকবে হস্ত ও কুটির শিল্পসামগ্রী, দেশীয় খাবার, নাগরদোলা, পুতুলনাচসহ নানা আয়োজন। রাত নয়টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

শিল্পকলা একাডেমি
বছরের প্রথম দিনটি যদি গান ও কবিতার মাঝে কাটাতে চান, তবে যেতে পারেন শিল্পকলা একাডেমি। বৈশাখের দিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত রাজধানীর শিল্পকলা একাডেমি মাঠে থাকছে সমবেত সংগীত, একক সংগীত, নৃত্য, আবৃত্তি ও বাউলগানের আয়োজন।

শিশুপার্ক
শুধু বড়দের জন্য নয়। শিশুদের জন্যও থাকছে বিশেষ আয়োজন। শিশুপার্কের নারিকেলবীথিতে সকাল সাড়ে সাতটায় শুরু হবে ঋষিজ শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান। মজাদার রাইডের সাথে উপভোগ করতে পারবেন দেশাত্মবোধক, গণসংগীত, ব্যান্ড ও আধুনিক গান।

মুক্তিযুদ্ধ জাদুঘর
যারা পথের ভিড় এড়িয়ে চলতে চান তারা ঘুরে দেখতে পারেন মুক্তিযুদ্ধ জাদুঘর। মুক্তিযুদ্ধের ইতিহাসের পাশাপাশি পহেলা বৈশাখে থাকবে শিশুদের নাচ-গান-আবৃত্তির অনুষ্ঠান। সকাল নয়টা থেকে ১১টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।

জাতীয় জাদুঘর
ঘুরে দেখতে পারেন জাতীয় জাদুঘর। জাদুঘরের প্রাঙ্গণে বসবে বৈশাখী মেলা। থাকবে নাগরদোলা, পুতুল নাচও।

পুরান ঢাকা
জমজমাট পহেলা বৈশাখ পালন করতে নির্দিধায় ঘুরে আসুন পুরান ঢাকায়। নানা পদের বাংলা খাবার, নাচে-গানে আর হালখাতা উৎসবে মেতে উঠে পুরান ঢাকা।

রবীন্দ্র সরোবর
ধানমন্ডির রবীন্দ্র সরোবর ঘুরে আসতে পারেন। মেলা ও সাংস্কৃতিক আয়োজন চলবে সকাল থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত।

ধানমন্ডি লেক
পহেলা বৈশাখ উপলক্ষে ধানমন্ডি লেকের শতায়ু অঙ্গনে বর্ষবরণ উৎসব পালিত হবে। দিনের প্রথম প্রহর থেকে শুরু হয়ে অনুষ্ঠান চলবে বিকেল পর্যন্ত।

কলাবাগান
ধানমন্ডির কলাবাগান ক্রীড়া চক্র মাঠে আয়োজন করা হয়েছে বৈশাখী মেলার। পাশাপাশি থাকবে পালাগান, বাউলগান, সাপ খেলা, বানর খেলা ও বায়োস্কোপ প্রদর্শনী।

বনানী মাঠ
বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ ও ২৭ নম্বর সড়কসংলগ্ন রাজউক মাঠে সকাল দশটায় শুরু হবে বৈশাখী মেলা। দুপুর আড়াইটা থেকে শুরু হবে কনসার্ট। চলবে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন