বিয়ের আগে ওয়াক্স করাতে মাথায় রাখুন এগুলো

  20-05-2017 05:37PM

পিএনএস ডেস্ক : বিয়ের আগে যেমন শপিং, রূপচর্চার দিকে যেমন নজর দেওয়া প্রয়োজন, তেমনই বিয়ের একটি জরুরি বিষয় ওয়াক্সিং। সুন্দর লোমহীন শরীর বিয়ের সাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। যারা নিয়মিত ওয়াক্স করেন না তারাও বিয়েরসম এটা করাতে চান। জেনে নিন কোন বিষয়গুলো মাথায় রাখবেন।

কেন ওয়াক্স প্রয়োজন
বিয়ের সময় ওয়াক্সিং করা এই জন্যই প্রয়োজন কারণ এক মাত্র এই পদ্ধতিতেই লোম রোমকূপের ভিতর থেকে উঠে আসে এবং আবার গজাতে তিন সপ্তাহ থেকে দেড় মাসের কাছাকাছি সময় নেয়। বিয়ের সময় শেভ করলে তাড়াতাড়ি লোম গজিয়ে গেলে কিন্তু সমস্যায় পড়বেন। ওয়াক্সিং করলে হনিমুন শেষ হওয়া পর্যন্ত তার প্রভাব থাকবে।

কখন ওয়াক্স করবেন
যদি আগে কখনও আপনার ওয়াক্স করার অভিজ্ঞতা না থেকে থাকে বিয়ের ২-৩ মাস আগে প্রথম ওয়াক্স করিয়ে দেখে নিন ত্বকে কোনও রকম প্রতিক্রিয়া হচ্ছে কিনা। হালকা গরম জলে স্নান করা, ময়শ্চারাইজ করা বা তেল মাসাজ করার মতো সাবধানতাগুলোও নিন। এরপর থেকে বিয়ে পর্যন্ত অবশ্যই নিয়মিত ওয়াক্স করান। বিয়ের ঠিক দু’দিন আগে শেষ বার ওয়াক্স করবেন। এর ফলে বিয়ের দিনে ত্বক ভাল অবস্থায় থাকবে।

আগে ও পরে যত্ন
ওয়াক্স করার জন্য লোমের বৃদ্ধি ১/৪ ইঞ্চি হওয়া উচিত। যদি লোম খুব বেশি ছোট হয় তা হলে ওয়াক্স করলে না উঠতেও পারে। ওয়াক্স করার আগে ত্বক ভাল করে এক্সফোলিয়েট করে নিন। এর ফলে মরা চামড়া উঠে যাবে ও রোমকূপ বন্ধ হবে না। ওয়াক্স করার দু’দিন আগে একবার এক্সফোলিয়েট করুন অবশ্যই। এরপর থেকে ওয়াক্সিংয়ের দিন পর্যন্ত নিয়মিত ময়শ্চারাইজ করুন। প্রচুর জল খান যাতে ত্বক হাইড্রেটেড থাকে।
ওয়াক্স করার পরও নিয়মিত এক্সফোলিয়েশন ও স্ক্রাবিং চালিয়ে যান। বেবি অয়েল দিয়ে ময়শ্চারাইজ করতে থাকুন।

বিভিন্ন ধরনের ওয়াক্স
হাত, পা, ভ্রু ও ফেসিয়াল হেয়ার অধিকাংশ মহিলাই নিয়মিত ওয়াক্স করে থাকেন। আবার পিঠ ও পুরো শরীরও ওয়াক্স করেন অনেকে। এ ছাড়াও বিয়ের সময় অনেকেই বিকিনি লাইন, ব্রাজিলিয়ান, সিসিলিয়ান, ফ্রেঞ্চ ওয়াক্স করিয়ে থাকেন। বিকিনি ওয়াক্সে প্যান্টি লাইন বরাবর ওয়াক্স করা হয়। ডিপ বিকিনি ওয়াক্সের ক্ষেত্রে প্যান্টি লাইনেই দু’আঙুল নীচ পর্যন্ত ওয়াক্স করা হয়। ব্রাজিলিয়ান ওয়াক্সের ক্ষেত্রে যোনি বা ভ্যাজাইনার সমগ্র অংশেই ওয়াক্স করা হয়। নিতম্বের অংশেও। সিসিলিয়ান ওয়াক্সের ক্ষেত্রে বিকিনি এরিয়াতে ত্রিভূজাকারে ওয়াক্স করা হয়। ফ্রেঞ্চ ওয়াক্স ব্রাজিলিয়ান ওয়াক্সের মতোই। এ ক্ষেত্রে শুধু যোনির অংশেই ওয়াক্স করা হয়, নিতম্বে করা হয় না।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন