নিজেই বানান স্বাদের মৌসুমি ফলের জুস

  30-06-2017 12:22PM

পিএনএস ডেস্ক: বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন স্বাদের মৌসুমি ফল। এসব ফলের প্রতিটিতেই রয়েছে ভিন্ন ভিন্ন পুষ্টিগুণ। দামে অপেক্ষাকৃত সস্তা হওয়ায় এই সময়ে প্রত্যেকেরই উচিত প্রতিদিন কিছু ফল খাওয়া। কিন্তু একই ফল একইভাবে খেতে খুব বেশি দিন ভালো লাগে না। জুস এক্ষেত্রে হতে পারে আলাদা। চাইলেই তৈরি করে ফেলতে পারেন মনের মতো জুস।

ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম আর জিংকের মতো গুরুত্বপূর্ণ খনিজ পাওয়া যায় মৌসুমি ফলের রসে।

পোড়া আমের জুস
উপকরণ: কাঁচা আম একটা, পুদিনা পাতা আধা চা চামচ, বিট লবণ এক চিমটি, চিনি এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া এক চিমটি, পানি এক গ্লাস।
নিজেই বানান, মৌসুমি ফলের জুস

প্রণালি: আম ধুয়ে নিন। এরপর গ্যাসের চুলায় বা কয়লায় আমটা পুড়িয়ে নিন। পোড়ানো হলে আমটা নামিয়ে ঠাণ্ডা করুন। আমের পোড়া চোকলা ছিলে ফেলুন। আম টুকরো করে ব্লেন্ডারে দিন। উপরের বাকি উপকরণগুলো দিয়ে ব্লেন্ড করুন। গ্লাসে ঢেলে, বরফ টুকরো ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাঙ্গি জুস
উপকরণ :বাঙ্গি দুই কাপ, ম্যাংগো ট্যাংগো তিন টেবিল চামচ, চিনি চার টেবিল চামচ ও ঠাণ্ডা পানি দুই গ্লাস।
নিজেই বানান, মৌসুমি ফলের জুস

প্রণালি : বাঙ্গি টুকরো করে নিন। সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এবার ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আম-তরমুজের জুস
উপকরণ : টুকরো করা তরমুজ দুই কাপ (বিচি ছাড়া), পুদিনা পাতা আধা চা চামচ, চিনি দু্ই টেবিল চামচ, ঠাণ্ডা পানি আধা কাপ, পাকা আম মাঝারি একটি।
নিজেই বানান, মৌসুমি ফলের জুস

প্রণালি: প্রথমেই তরমুজের টুকরোগুলো ব্লেন্ডারে দিন, সাথে পুদিনা পাতা এক টেবিল চামচ চিনি দিন। এবার অর্ধেক কাপ পানি থেকে অর্ধেক পানি দিন। ব্লেন্ড করুন, হয়ে গেলে গ্লাসের অর্ধেকে তরমুজ ঢেলে ফ্রিজের নরমালে আধা ঘণ্টা রাখুন। তরমুজের একটা ভারী লেয়ার পড়বে। পাকা আম টুকরো করে ব্লেন্ডারে দিন সাথে চিনি ও বাকি পানি দিয়ে ব্লেন্ড করুন। এবার গ্লাসের বাকি অর্ধেকে তরমুজের ওপর আস্তে আস্তে আমের জুস ঢালতে থাকুন। হয়ে গেল!


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন