মহিলাদের সুস্থতার জন্য প্রয়োজন ঘর মোছা, ঝাড়ু দেওয়া!

  

পিএনএস ডেস্ক:মহিলাদের সুস্থতার জন্য প্রয়োজন ঘর মোছা বা ঝুড়ু দেওয়ার মতো কাজ। ভারতের বিজেপি শাসিত রাজস্থান সরকারের পক্ষে প্রকাশিত জার্নালে রাজ্যটির স্বাস্থ্য মন্ত্রণালয় সুস্থতা নিয়ে এই পরামর্শই দিয়েছে।

এছাড়াও বলা হয়েছে, চাক্কি পেশা, পানি ভরার মতো কাজ করলে মহিলারা সুস্থ থাকবেন। রাজস্থান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে প্রকাশিত জার্নাল 'শিবিরা' -তে প্রকাশিত এমনই স্বাস্থ্য বিষয়ক পরমার্শ ঘিরে জোর বিতর্ক।

এই জার্নালটি মূলত স্কুল শিক্ষিকাদের জন্য প্রকাশ করা হয়। এখানে সাধারণ জ্ঞানের বিষয়ে বহু কিছু লেখা প্রকাশিত হয়। আর জার্নালের নভেম্বর সংখ্যাতে উঠে এসেছে মহিলা স্বাস্থ্য রক্ষায় এই বিশেষ রচনাটি।

জার্নালে স্পষ্ট করে লেখা হয়েছে, মহিলাদের মদ্যপান বা সফ্ট ড্রিঙ্ক পান উচিত নয়। সুস্থ থাকার জন্য তাঁদের বহুবিধ ব্যায়াম, তথা সাইক্লিং ও মর্নিং ওয়াক করার মতো পরামর্শের পাশাপাশি বলা হয়েছে ঘর মোছা ও ঝাড়ু দেওয়ার কথাও। আর বিতর্ক দানা বেঁধেছে এই ঘরমোছা সংক্রান্ত বিষয়গুলিকে নিয়েই।

রাজস্থানের পিপলস ইউনিয়ন ফর সিভিল লির্বাটিজের প্রেসিডেন্ট কবিতা শ্রীবাস্তব জানিয়েছেন, আগের থেকে এই জার্নালের মান অনেকটাই পড়ে গিয়েছে। আর তার নমুনা এখন সামনে। সব মিলিয়ে বহু মহল থেকেই এই ধরনের স্বাস্থ্যবিষয়ক পরামর্শের সমালোচনা উঠে আসছে। -ওয়ান ইন্ডিয়া

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech