সন্তানসম্ভবা মায়েদের ভৌতিক স্বপ্ন - মহিলাঙ্গন - Premier News Syndicate Limited (PNS)

সন্তানসম্ভবা মায়েদের ভৌতিক স্বপ্ন

  

পিএনএস ডেস্ক: প্রায় সব সন্তানসম্ভবা মা-ই এমন কিছু স্বপ্ন দেখেন যা আর পাঁচ জনের থেকে আলাদা। কখনো তা ভৌতিক, কখনো তা উদ্ভট। কিন্তু কেন? সন্তানসম্ভবাদের অদ্ভুতুড়ে স্বপ্নের কারণ ব্যখ্যা করছেন বিশেষজ্ঞরা।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এর উত্তর। গবেষকরা বলছেন, ঘুমের প্রায় পাঁচটা ধাপ আছে। প্রথম ধাপটি হলো ‘র্যাপিড আই মুভমেন্ট’ (রেম)। এই পর্যায়ে ঘুম থাকে ২৫ শতাংশের মতো। একজন সুস্থ মানুষের এই র্যাপিড আই মুভমেন্ট চলে ৭০ থেকে ৯০ মিনিটের মতো।

ঘুমের সাইকেল চলাকালীন এই রেম পর্যায়টি বারবার ফিরে আসে। তখন মানুষ তার ব্যক্তিগত অভিজ্ঞতা, অভিপ্রায় ও অবচেতনের মিশেলে নানা স্বপ্ন তৈরি করেন। সবটা তার মনেও থাকে না।

কিন্তু গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যাওয়ার জন্য তাদের ঘুম কম হয়। বারবার রেম সাইকেল ভেঙে যায়। এর ফলেই তাদের স্বপ্নের স্মৃতি অনেক সক্রিয় এবং জোরালো।

এর আগেও স্লিপ মেডিসিন নামক একটি জার্নালে উঠে এসেছিল আসন্ন প্রসবা মায়েদের দুঃস্বপ্নের কথা। এবার উঠে এলো এর আসল কারণ। শুধু প্রজেস্টরনের সমস্যা নয়। মহিলারা এই সময় রেস্টলেস লেগ সিন্ড্রোমে ভোগেন। ঘুমের মধ্যে বারবার তাদের পা নাড়াতে ইচ্ছা করে। এর জন্যেও ঘুমে ব্যাগাত ঘটে। বিচ্ছিন্ন হয় রেম বা র্যাপিড আই মুভমেন্ট সার্কেল। এর ফলেই এই স্বপ্ন বিকৃতি।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech