সহজে বয়ামের শক্ত ঢাকনা খুলতে...

  

পিএনএস ডেস্ক: দক্ষ সংসারীদেরও টুকিটাকি বিষয় সামলাতে হিমশিম খেতে হয় অনেক সময়। বোতল, টিফিনবক্স বা যেকোনো বয়ামের ঢাকনা খোলাটাও কখনো কখনো চ্যালেঞ্জ হতে পারে! এঁটে বসে যাওয়া কোনো কোনো কৌটার ঢাকনা সহজে খুলতে তো চায়ই না, উল্টো টানাটানিতে হঠাৎ খুলে সারা ঘরেই ছড়িয়ে পড়ে ভিতরের জিনিস। কখনো আবার ঢাকনা বেঁকে বা ভেঙে যাওয়ার সমস্যাও তৈরি হয়।

কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি মেলে। চলুন জেনে নেয়া যাক-
খালি হাতে যা সম্ভব হয় না, তা সহজ হয় হাতে কিছু জড়িয়ে নিলে। এক্ষেত্রে যত খড়খড়ে কাপড় জড়াবেন, তত ভালো। ঘর্ষণজনিত কারণে এই কাজ সম্ভব হয়। বয়ামের ঢাকনার সঙ্গে মাড় দেওয়া কাপড়, খড়খড়ে গামছা বা রবারের শিট জড়িয়ে নিন হাতে। এরপর সেটি দিয়ে ঘোরান বয়ামের ঢাকনাটি। সহজেই খুলবে।

পানি গরম করে তা খানিকটা ঠান্ডা করে নিন। এরপর বয়ামকে সেই পানির মধ্যে রাখুন। ঢাকনাটিকে কিছুক্ষণের জন্য গরম করে নিন। পানির তাপ ঢাকনার ধাতুকে বাড়িয়ে দেয়। ফলে বয়াম থেকে আলাদা হয়ে যায় কৌটোর ঢাকনা। তবে খেয়াল রাখবেন, কাঁচের কৌটার ক্ষেত্রে এই পানি যেন খুব গরম না হয়, নইলে কৌটা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।
বয়ামের ঢাকনাকে ধরে আলতো করে ঠুকতে থাকুন মেঝেতে। কিংবা তার গায়ে চামচ দিয়েও অনবরত আঘাত করে যেতে পারেন। ঢাকা খোলা সহজ হবে।

কৌটা যদি চওড়া হয়, তাহলে তার গায়ে দু-তিনটি রবার ব্যান্ড জড়িয়ে নিন। এটাটি ধরে চাপ দিলে কৌটা খুলে যায়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech