আইন লঙ্ঘন: হাজারের বেশি প্রবাসীকে ফেরত পাঠাচ্ছে কুয়েত

  10-01-2024 10:38AM



পিএনএস ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে আইন লঙ্ঘনের অভিযোগে কয়েক দিনের অভিযানে এক হাজারের বেশি প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। তাদের শিগগিরই নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে সূত্রের বরাত দিয়ে কুয়েতের আরবি ভাষার দৈনিক আল-কাবাসের প্রতিবেদনে জানানো হয়েছে।

গ্রেফতার প্রবাসীদের মধ্যে কোনো বাংলাদেশি আছে কি না তা জানা যায়নি। আল-কাবাস বলছে, গ্রেফতারদের বেশিরভাগকে আইন অনুযায়ী নির্বাসন কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

দেশটিতে প্রায়ই অবৈধ অভিবাসীদের গ্রেফতারে অভিযান পরিচালনা করে আইনশৃঙ্খলাবাহিনী। সম্প্রতি কুয়েতকে অবৈধ শ্রমিক মুক্ত করার জন্য গ্রেফতার অভিযান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল-খালেদ। তার এই নির্দেশের পর দেশটিতে গ্রেফতার অভিযান জোরদার করা হয়েছে।

এদিকে, কুয়েতের আবাসন তদন্ত কর্মকর্তারা দেশটির ফাহাহেল, মাঙ্গাফ, ফারওয়ানিয়া, শুওয়াইখ, হাওয়াল্লি, খাইতান, আল-হাসাউই এবং কাবদে এলাকায় পৃথক নিরাপত্তা অভিযান চালিয়েছে। এ সময় আবাসন এবং শ্রমআইন লঙ্ঘনের দায়ে বিশ্বের বিভিন্ন দেশের ২৮৯ জন প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম আল-রাই জানিয়েছে।

গত বছরের শেষের দিকে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, স্থানীয় আইন লঙ্ঘনের দায়ে গত কয়েক বছরের মধ্যে ২০২৩ সালে সর্বোচ্চসংখ্যক প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। কুয়েতের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ঐ বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১৭ হাজার ৭০১ জন নারীসহ মোট ৪২ হাজার ৮৯২ জন প্রবাসীকে ফেরত পাঠানো হয়।
সূত্র: গালফ নিউজ, আরব টাইমস অনলাইন।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন