মালয়েশিয়ার ভিভিআইপি খেতাব পেলেন বাংলাদেশি ইয়াসিন টুটুল

  30-03-2024 10:32AM


পিএনএস ডেস্ক: মালয়েশিয়ায় ভিভিআইপি খেতাব পেলেন প্রবাসী বাংলাদেশি ইয়াসিন টুটুল। শুক্রবার (২৯ মার্চ) রাজধানী কুয়ালালামপুরে ফাইভ স্টার হোটেল, রয়েল চুলান এর বলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে এ খেতাব প্রদান করা হয়।

এ সময় কেলান্তান রাজ্যের প্রভাবশালী রাজ পরিবারের পক্ষ থেকে ওয়াই. এ. এম. তুংকু মোহাম্মদ, টুটুলের হাতে তুলে দেন, ইয়াং বারবাহগিয়া ওয়াইবি এইচ জি (ভিভিআইপি) সম্মাননা। পাশাপাশি প্রবাসী তরুণ উদ্যেক্তা ইয়াসিন টুটুলকে দেশটির কেলান্তান রাজ্যের প্রভাবশালী রাজ পরিবারের সদস্য করে নেওয়া হয় এসময়।

এমন স্বীকৃতি লাভ করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ও মোবাইল ফোনে টুটুলকে অভিনন্দন জানিয়েছেন তার কাছের মানুষ ও শুভাকাঙ্খীরা।

জানা গেছে, ঢাকা কেরানীগঞ্জের সাবেক চেয়ারম্যান মরহুম হাজী আনসার আলীর ছেলে ইয়াসিন টুটুল, এক ভাই এক বোনের মধ্যে সবার বড়। ইয়াসিন টুটুল ২০১৪ সালে পড়া লেখা করতে মালয়েশিয়ায় পাড়ি জমান। মালয়েশিয়ার কোতা দামাসারা সেগী ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন এবং ২০১৭ সালে মালয়েশিয়ার টেইলর্স ইউনিভার্সিটি থেকে মাস্টার্স সম্পন্ন করেন। পড়ালেখার পামাপাশি ইয়াসিন টুটুল প্রথমে সেলুন ব্যবসা শুরু করেন। পরে প্রতিষ্ঠা করেন ওয়াই এন গ্রুপ নামে ব্যবসা প্রতিষ্ঠান। বর্তমানে মালয়েশিয়ায় ১০টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তার। প্রতিষ্ঠা করেছেন আলফা ইউনিভার্সিটি কলেজ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান।

বর্তমানে ইয়াসিন টুটুলের প্রতিষ্ঠানে স্থানীয় ও বাংলাদেশিসহ ২০৫ জন কর্মরত রয়েছেন। ভবিষ্যতে মাল্টি ন্যাশনাল কোম্পানীতে রূপান্তর করে যেখানে সহস্রাধিক বাংলাদেশির কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনার কথা জানিয়েছেন তরুণ এ বাংলাদেশি উদ্যেক্তা।

২০২০ সালে মালয় তরুণী নুর রিসটিনা ফাহিনকে বিয়ে করেন টুটুল।

তাদের ঘরে জন্ম নেয় এক মেয়ে। মালয়েশিয়ার বাংলাদেশ কমিউনিটির কাছে অতি পরিচিত মুখ টুটুল, মালেশিয়াস্থ মামা সাংস্কৃতিক শিল্পগোষ্ঠীর সহ-সভাপতি পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

ইয়াসিন টুটুল বলেন, আমি বাংলাদেশি, এটাই আমার বড় পরিচয়। প্রবাসে এ সম্মান পাওয়া দেশের জন্যও সম্মানের। এ সম্মান যেন ধরে রাখতে পারি আজীবন।

মালয়েশিয়ায় কর্মরত সব প্রবাসীর যেকোনো সমস্যা সমাধানে পাশে থেকে আত্মনিয়োগ করবেন বলেও জানান টুটুল।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন