জয়ললিতার ১০ হাজার শাড়ি, ৭৫০ জোড়া জুতো এখনো আদালতে

  10-12-2016 07:58AM


পিএনএস ডেস্ক : ভারতের কর্ণাটকের নগর দায়রা আদালতের একতলার একটি ঘর। সামনে কড়া পাহারায় চার পুলিশ সদস্য। দিন রাত পাহারা দিয়ে যাচ্ছে ওই ঘরটিকে। সতর্ক এই পাহারার কারণ কী জানেন? না, কোনও দাগি আসামি নয়, বরং ওই ঘরে নজরবন্দি প্রয়াত এক মুখ্যমন্ত্রীর জামা, জুতো, গ্লাস। এই ঘরে বাজেয়াপ্ত করে রাখা রয়েছে সদ্য প্রয়াত তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার ১০ হাজার ৫০০টি শাড়ি, ৭৫০ জোড়া জুতো এবং ৫০০ ওয়াইন গ্লাস।

১৯৯৬ সালে রাজনীতিবিদ সুব্রমানিয়ান স্বামির অভিযোগের ভিত্তিতে জয়ললিতার সম্পত্তি যাচাইয়ে মাঠে নামে আয়কর দপ্তর। তার ঘর থেকে বাজেয়াপ্ত করা হয় ১০ হাজারের বেশি শাড়ি, সাতশোর বেশি জুতো এবং ৫০০ ওয়াইন গ্লাস। সঙ্গে রয়েছে ৩ কোটি ৫০ লাখ রুপি মূল্যের ২১ দশমিক ২৮ কেজি সোনার গহনা, ৩ কোটি ১২ লাখ রুপি মূল্যের রুপোর গহনা, ২ কোটি টাকার হিরা গহনা।

এসব সম্পত্তির কোনো হিসাব জয়ললিতা দিতে না পারায় তা বাজেয়াপ্ত করে আয়কর দপ্তর। ২০০২ সালে জয়ললিতার সম্পত্তি সংক্রান্ত মামলাটি তামিলনাড়ু থেকে কর্ণাটকে স্থানান্তরিত হয়। তারপর থেকেই এগুলো সবই কর্ণাটক নগর দায়রা আদালতের ওই ঘরে রাখা হয়েছে।

জয়ললিতার মৃত্যুর পর থেকেই যেগুলোর ভবিষ্যৎ নিয়ে টানাপড়েন শুরু হয়েছে। এআইএডিএমকে দলের সিনিয়র নেতারা যেগুলো মিউজিয়ামে রাখতে চান। কিন্তু সুপ্রিম কোর্ট এখনো এই মামলার নিষ্পত্তি করেনি।

২০১৭ সালে মামলার রায় ঘোষণার কথা রয়েছে। যদি জয়ললিতার দোষ প্রমাণিত হয়, তা হলে বাজেয়াপ্ত সমস্ত সম্পত্তিই তামিলনাড়ু সরকারের হাতে তুলে দেয়া হবে। আর তা যদি না হয়, তা হলে উপযুক্ত দাবিদারকে তা দেয়া হবে বলে জানান কর্ণাটকের নগর দায়রা আদালতের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল এ এস পোনাম্মা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন