পাকিস্তানের তালেবানকে সহায়তা করে ‘র’

  25-09-2017 01:36PM


পিএনএস ডেস্ক: ভারতীয় গোয়েন্দা সংস্থাটি রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর সাথে সম্পর্কযুক্ত। হিন্দুস্তান টাইমস-এ প্রকাশিত এক লেখায় ভারতীয় বিশ্লেষক ভরত করনাড এ কথা স্বীকার করেছেন।

সেন্টার ফর পলিসি রিচার্স এর জাতীয় নিরাপত্তা অধ্যয়নের অধ্যাপক ও ‘কেন (এখনো) ভারত মহাশক্তি নয়’ শীর্ষক বইয়ের লেখক ভরত করনাড হিন্দুস্তান টাইমসে প্রকাশিত কলামে লিখেছেন, ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)’র সাথে সম্পর্ক ছিন্ন করার অর্থ ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে একটি সক্রিয় কার্ড সমর্পণ করা এবং টিটিপির মাধ্যমে ভারত যে আফগান তালেবান গোষ্ঠীগুলোতেও কিছুটা অনুপ্রবেশ করতে পারে সেটিও এতে ক্ষতিগ্রস্ত হবে।’


এ ছাড়া তিনি বলেন, আফগানিস্তানের আব্দুল্লাহ-গণি সরকার ভারতের উপস্তিতি কামনা করে আর আব্দুল রশিদ দোস্তাম ও তার তাজিক-প্রভাবিত ‘নর্দার্ন এলায়েন্স’-এর সাথে ভারতের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তাতে ভারতের কোনো সহযোগিতা ছাড়া আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য কিছু করা যাবে না।

২৫ সেপ্টেম্বর শুরু হওয়া লেফটেন্যান্ট জেনারেল (অব) জেমস ম্যাটিসের ভারত সফরের কথা উল্লেখ করে করনার্ড লিখেছেন, মার্কিন কেন্দ্রীয় সেনা কমান্ডের সাবেক প্রধান হিসাবে তিনি জানেন, আফগানিস্তানের তালেবানদের তাদের হাতের মুঠোয় আনতে সামরিক অপারেশনের জন্য পাকিস্তানের ঘাঁটি আবশ্যকতা রয়েছে। তবে ইসলামাবাদ জোর দিয়ে বলছে যে আফগানিস্তানে ভারতের ভূমিকা সীমাবদ্ধ হতে হবে আর দেশটি পাকিস্তানে সন্ত্রাসবাদের জন্য টিটিপিকে ভারতের সহায়তা দানের ব্যাপারে অভিযোগ করেছে।

‘র’-টিটিপি’র সংযোগটি এ কথা চলতি বছরের এপ্রিল মাসে প্রকাশ করে দেয় টিটিপির সাবেক কমান্ডার এহসানুল্লাহ এহসান।

বিশ্লেষক বিশ্বাস করেন, ম্যাটিস ভারতকে অনুরোধ করতে পারেন যে দিল্লি টিটিপিকে যেন মোটামুটি সহায়তা করে কারণ এটি হিজবুল মুজাহিদিন, লস্কর-ই-তৈয়বা এবং জৈশ-ই-মুহাম্মদের মোকাবেলায় ভারতীয় টুলস হিসাবে কার্যকরী।

তবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের শূন্য হাতে বাড়ি ফিরে আসতে হবে কারণ সেখানে চীনের উপস্থিতি রয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগতভাবে চীনকে ঠেকাতে ভারতের প্রয়োজন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন