জাপানে ৫.৩ মাত্রার ভূমিকম্প

  


পিএনএস ডেস্ক: জাপানের চিবা অঞ্চলে ৫ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে স্থানীয় সময় দুপুর ১টা ১৫ মিনিটে ভূকম্পনটি অনুভূত হয়। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

এর আগেও ১৮ জুন জাপানের ওসাকায় শক্তিশালী ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছিলেন আরও অন্তত ৪১ জন।

জাপানের অগ্নি ও দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সি জানায়, ভূমিকম্পে একজন ব্যক্তির হার্টবিট বন্ধ হয়ে গেছে এবং দ্বিতীয় আরেকজনেরও বাঁচার কোনও লক্ষণ দেখা যায়নি।

জাপানের সংবাদমাধ্যমগুলো জানায়, নিহত তিনজনের মধ্যে একজন ৯ বছর বয়সী স্কুল শিক্ষার্থীও রয়েছে। তাকে তার বিদ্যালয় চত্বরে মৃত অবস্থায় দেখা গেছে। সবশেষ খবরে জানা যায়, ওসাকার আইকিয়েদা স্কুল চত্বরের আশ্রয়কেন্দ্রে অনেক শিশু আশ্রয় নিয়েছে।

প্রতিবেদনে জানা যায়, স্থানীয় অনেক ভবনের কাঁচ ভেঙে গেছে এবং কনক্রিটের দেয়ার ধসে পড়েছে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, ভূমিকম্পের ঘটনায় ওসাকায় ট্রেন এবং সাবওয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

এদিকে জাপান আবহাওয়া এজেন্সি প্রাথমিকভাবে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানার খবর জানালেও পরে দেশটির অগ্নি এবং দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সি ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ বলে নিশ্চিত করে।

জাপান সরকারের মুখপাত্র ইউশিহিদে সুগা বলেছেন, আমরা এখনও ভূমিকম্পে বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনও খবর পাইনি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech