করোনায় মৃত্যু ২০ লক্ষ ছাড়াল, শনাক্ত সাড়ে ৯ কোটিরও বেশি

  

পিএনএস ডেস্ক : বিশ্বের অনেক রাষ্ট্রের মধ্যে কোনও সমন্বয় নেই। ভ্যাকসিন নিয়ে জাতীয়তাবাদ চলছে। তাতেই মহামারি আরও ভয়ানক চেহারা নিচ্ছে বলে আক্ষেপ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।

তিনি বলেন, বিশ্বের প্রতিটি প্রান্তের মানুষের কাছে প্রতিষেধক পৌঁছে যাওয়া জরুরি। কিন্তু এক দিকে যেমন ভাইরাস বধের জন্য প্রতিষেধক তৈরি হচ্ছে, অন্যদিকে ভাইরাসও রুপ বদলে আরও শক্তিশালী হয়ে উঠছে।

এদিকে, গত এক-দু’মাসে গোটা বিশ্বে আতঙ্ক বাসা বেঁধেছে করোনার ব্রিটেন-স্ট্রেন নিয়ে। বিশেষজ্ঞেরা বলছেন, স্ট্রেনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক। এর জেরে ব্রিটেনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল বহু দেশ।

কিন্তু তাতেও ঠেকানো যায়নি। অন্তত ৫০টি দেশে ধরা পড়েছে ব্রিটেন-স্ট্রেন। এর মধ্যেই নতুন আতঙ্ক ব্রাজিল-স্ট্রেন। এটিও অতিরিক্ত সংক্রামক। সেই সঙ্গে অ্যান্টিবডির ক্ষমতা নষ্ট করে পুনরায় সংক্রমণের আশঙ্কা বাড়াচ্ছে এই স্ট্রেনটি।

এরই মধ্যে বিশ্বে করোনাভাইরাস শনাক্তের সংখ্যা সাড়ে ৯ কোটি ছাড়িয়েছে আর মৃত্যু দাঁড়িয়েছে ২০ লাখ ৩৩ হাজার ৩৪৭ জনে। আজ রবিবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এর সর্বশেষ তথ্যানুসারে এ খবর জানা গেছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন