নিউ জিল্যান্ডে ফের ৬.৪ মাত্রার ভূমিকম্প

  

পিএনএস : ৪৮ ঘণ্টা না পেরুতেই শনিবার দ্বিতীয় দফায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো নিউ জিল্যান্ডের নর্থ আইল্যান্ডে। কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৪ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

গিসবর্ন শহরের পূর্ব উপকূলে ভূমিকম্পটির কেন্দ্র ছিল। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির তথ্য জানা যায়নি।

গত শুক্রবার প্রথম প্রহরে দেশটির নর্থ আইল্যান্ডে ৭ দশমিক ৩ ভূকম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্পের পরপর সুনামি সতর্কতা জারি করা হয়। অবশ্য পরে সতর্কতা প্রত্যাহার করা হয়। ওই ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুসারে, স্থানীয় সময় শুক্রবার ভোররাত ২টা ২৭ মিনিটে নর্থ আইল্যান্ড থেকে প্রায় ৯০০ কিলোমিটার দূরে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর ভোর ৬টা ৪১ মিনিটে উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমাডেক আইল্যান্ডে আঘাত করে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। আর সকাল ৮টা ২৮ মিনিটে ওই এলাকা আবারও কাঁপিয়ে দেয় ৮ দশমিক ১ মাত্রার প্রচণ্ড শক্তিশালী আরেকটি ভূমিকম্প।

পরপর একাধিক ভূমিকম্পের জেরে নর্থ আইল্যান্ডের বেশিরভাগ এলাকায় জরুরি সুনামি সতর্কতা জারি করেছিল নিউজিল্যান্ডের জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে সতর্কতা কিছুটা নামিয়ে আনে তারা। আর বিকেল ৩টার পর সুনামি সতর্কতা পুরোপুরি তুলে নেয় সংস্থাটি।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন