পাসপোর্ট ছাড়াই কানাডায় পিআইএ বিমানবালা, অতঃপর...

  18-03-2024 02:52PM


পিএনএস ডেস্ক: আকাশপথে ভ্রমণের জন্য ফ্লাইটে অন্যতম প্রয়োজনীয় কর্মী হচ্ছে এয়ার হোস্টেস বা বিমানবালা। তারা কেবিন ক্রু বা ফ্লাইট অ্যাটেনডেন্ট নামেও পরিচিত। আকাশপথে সেবা দিতে যাত্রীদের সঙ্গে ভ্রমণ করেন তারাও।

আর এই কাজে তাদের সঙ্গে রাখতে হয় পাসপোর্ট। তবে সম্প্রতি পাসপোর্ট ছাড়াই যাত্রীদের সঙ্গে ফ্লাই করে কানাডায় গেছেন এক বিমানবালা। বিরল এই ঘটনায় শাস্তি হিসেবে তাকে জরিমানা করেছে কানাডিয়ান কর্তৃপক্ষ।

অভিযুক্ত ওই বিমানবালা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) কর্মী এবং পিআইএ-এর একটি ফ্লাইটে করেই ইসলামাবাদ থেকে টরন্টোতে যান তিনি। রোববার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, বিরল এক ঘটনায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে (পিআইএ) কর্মরত একজন এয়ার হোস্টেস গত শুক্রবার (১৫ মার্চ) তার পাসপোর্ট ছাড়া ইসলামাবাদ থেকে টরন্টো গেছেন। এই ঘটনায় তাকে জরিমানা করা হয়েছে। রোববার এই ঘটনাটি প্রকাশিত হয়।

পাকিস্তানের জাতীয় এই বিমান সংস্থার সাথে যুক্ত একটি সূত্র জানিয়েছে, ওই যাত্রীসেবিকা ইসলামাবাদ থেকে টরন্টোগামী পিকে-৭৮১ নাম্বার ফ্লাইটে ভ্রমণের জন্য তার পাসপোর্ট নিতে ভুলে যান এবং সাধারণ ঘোষণার নথির মাধ্যমে তাকে বিমানে উঠতে হয়েছিল।

ফলস্বরূপ কানাডিয়ান কর্তৃপক্ষ তাকে অবহেলার জন্য এবং পাসপোর্ট ছাড়া টরন্টোতে আসার জন্য ২০০ মার্কিন ডলার জরিমানা করেছে।

জিও নিউজ বলছে, পাসপোর্ট ছাড়াই কানাডাতে যাওয়ার এই ঘটনাটি এবং এয়ার হোস্টেসকে জরিমানা করার বিষয়টি নিশ্চিত করেছে পিআইএ। পাকিস্তানের এই ন্যাশনাল ক্যারিয়ারের মুখপাত্র ওই ফ্লাইট অ্যাটেনডেন্টের পরিচয় গোপন রেখে বলেন, তিনি করাচি বিমানবন্দরে তার পাসপোর্ট রেখে গেছেন।

তিনি অবশ্য কানাডায় অভিযুক্ত ওই এয়ার হোস্টেসের থাকার এবং রাজনৈতিক আশ্রয়ের খবর অস্বীকার করে বলেছেন, তিনি ফিরতি পিকে - ৭৮২ ফ্লাইটের মাধ্যমে পাকিস্তানে ফিরছেন।

উল্লেখ্য, কানাডায় অভিবাসনে ইচ্ছুক পিআইএ ফ্লাইট অ্যাটেনডেন্টদের নিখোঁজ হওয়ার বেশ কয়েকটি ঘটনার কারণে এই ঘটনাটি উদ্বেগের জন্ম দিয়েছে। সূত্রটি জানায়, কানাডায় অবতরণের পর পিআইএর ১০ জনেরও বেশি ফ্লাইট অ্যাটেনডেন্ট আত্মগোপনে চলে গেছে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন