ইসরাইলকে নিঃসঙ্গ হয়ে পড়ার সতর্কতা দিলেন জো বাইডেন

  19-03-2024 03:48PM




পিএনএস ডেস্ক: মানুষে গিজগিজ করা রাফায় স্থল অভিযানের বিষয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, এরকম কোনো স্থল অভিযান চালালে ওই ভূখণ্ডে মানবিক সঙ্কট আরও গভীর হবে। সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেছেন, ফিলিস্তিনের যোদ্ধাগোষ্ঠী হামাসকে পরাজিত করার লক্ষ্যের প্রতি প্রতিশ্রুতিশীল জো বাইডেন। এ বিষয়ে তিনি নেতানিয়াহুর সঙ্গে যোগাযোগ করেছেন। বলেছেন, রাফায় বড় অভিযান হবে একটি ভুল পদক্ষেপ। এর ফলে বহু নিরপরাধ মানুষ মারা যাবে। মানবিক সংকট আরও ভয়াবহ হয়ে উঠবে। গাজায় নৈরাজ্যকর পরিস্থিতির আরও অবনতি ঘটবে। এর ফলে আন্তর্জাতিকভাবে ইসরাইল আরও নিঃসঙ্গ হয়ে পড়বে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়, ৭ই অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর ইসরাইলি সেনাবাহিনী কমপক্ষে ৩১ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে।

জ্যাক সুলিভানের মতে, ফোনকলে নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন বাইডেন। এতে তিনি নেতানিয়াহুকে একটি গোয়োন্দা ও সামরিক কর্মকর্তাদের টিম ওয়াশিংটন ডিসিতে পাঠাতে বলেন। তাদের কাছ থেকে রাফা অভিযানের বিষয়ে কোনো উদ্বেগ থাকলে তা শুনতে চান বাইডেন। পুরো যুদ্ধে গাজার সাধারণ মানুষকে সেখানকার দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরাইল। উত্তরাঞ্চল থেকে মানুষজন দক্ষিণে সরে যাওয়ার পর তাতে আক্রমণ চালাতে থাকে ইসরাইলি বাহিনী।

এখন গাজার কোনো স্থান আর অক্ষত নেই। প্রথমে অনেক অধিবাসী গাজার মধ্যবর্তী স্থানে অবস্থান নেন। সেখান থেকে তাদেরকে তাড়িয়ে দেয়া হয় আরও দক্ষিণে খান ইউনুস শহরে। সেখানেও থিতু হতে পারেননি তারা। তাদেরকে মিশর সীমান্তের কাছে রাফা শহরে চলে যেতে বাধ্য করা হয়। গত ৫ মাস ধরে রাফার জনসংখ্যা বেলুনের মতো ফুলেফেঁপে উঠেছে। সামান্য একটি এলাকায় বসবাস করছেন কমপক্ষে ১৫ লাখ মানুষ। যুদ্ধের আগে সেখানকার জনসংখ্যা ছিল প্রায় তিন লাখ।

রাফায় আগ্রাসন চালানোর খায়েস বার বারই প্রকাশ করে আসছে ইসরাইলি নেতারা।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন