মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার পরামর্শ

  26-04-2017 06:10AM


পিএনএস ডেস্ক: মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানের পক্ষে মত দিয়েছে চীন। ঢাকা সফররত চীনের বিশেষ দূত সান গোশিয়াং মঙ্গলবার পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠকে এ মত দেন বলে জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকের আগে চীনের বিশেষ দূত পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে কথা বলেন। বাংলাদেশ জানিয়েছে, মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ দ্বিপক্ষীয় আলোচনার চেষ্টা করেছে। কিন্তু মিয়ানমার বরাবরই আলোচনায় বসতে গড়িমসি করছে।

উল্লেখ্য, মিয়ানমারের বিশেষ দূত চার দিনের সফরে গত সোমবার ঢাকায় আসেন। মিয়ানমারে শান্তিপ্রক্রিয়া নিয়ে আলোচনাই এ সফরের লক্ষ্য। বাংলাদেশ রোহিঙ্গা পরিস্থিতি বুঝতে চীনের বিশেষ দূতকে মিয়ানমার সীমান্তবর্তী কক্সবাজার এলাকা পরিদর্শনের অনুরোধ জানালেও শেষ পর্যন্ত ওই দূত সফর করবেন কি না তা এখনো নিশ্চিত নয়।

জানা গেছে, রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চীন বাংলাদেশের মনোভাব জানতে চেয়েছে। বাংলাদেশ বলেছে, গত অক্টোবর মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর অভিযান শুরুর পর থেকে বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। বাংলাদেশ বিষয়টি নিয়ে মিয়ানমারকে আলোচনার প্রস্তাব দিয়েও সাড়া পায়নি। উল্টো মিয়ানমার জাতিসংঘের সদস্য বিভিন্ন দেশের কাছে বাংলাদেশের বিরুদ্ধে কূটনৈতিক বার্তা পাঠায়। সে বার্তা বাংলাদেশের কাছেও আছে।

বাংলাদেশ মিয়ানমারের শান্তিপ্রক্রিয়া নিয়ে সন্দিহান। কারণ রোহিঙ্গাদের ওই প্রক্রিয়ার মধ্যে রাখা হয়নি। বাংলাদেশ জোর দিয়ে বলছে, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। কিন্তু মিয়ানমার এ ব্যাপারে সময়ক্ষেপণ করছে।

গত অক্টোবর মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর অভিযান শুরুর পর থেকে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে নতুন করে প্রবেশ করে। এর আগে থেকে বাংলাদেশে শরণার্থী হিসেবে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা অবস্থান করছে। এর বাইরে আরো প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে শরণার্থী মর্যাদা ছাড়াই অবস্থান করছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন