নবীজির ‘ছাতুল মক্কা’ আর ‘জয় বাংলা’ একই : নৌমন্ত্রী

  16-08-2017 02:06AM

পিএনএস ডেস্ক:নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, মহানবী হযরত মুহম্মদ (স.) মক্কা বিজয়ের পর ‘ছাতুল মক্কা’ বা জয় মক্কা বলেছেন। ভাষাগত পার্থক্য থাকলেও ‘ছাতুল মক্কা’ ও ‘জয় বাংলা’ একই। কিন্তু ইসলামপন্থী দলগুলো জয় বাংলা-কে ভারত থেকে আনা শব্দ মনে করে।

মঙ্গলবার রাজধানীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সম্মেলন কক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

এ সময় শাজাহান খান বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (স.) যখন মক্কা বিজয় করলেন ঠিক সেই মুহূর্তে তিনি একটি শব্দ উচ্চারণ করেছিলেন- ছাতুল মক্কা, ছাতুল মক্কা। একই ভাবে সাহাবিরা সমস্বরে উচ্চারণ করেছিলেন, ছাতুল মক্কা। এই ছাতুল শব্দের অর্থ হলো- জয়। নবীজিও (স.) বলেছিলেন জয় মক্কা।

তিনি আরো বলেন, আমরা যারা মুসলমান তারা নবীর কথা যদি স্মরণ করি তাহলে স্বীকার করতে হবে যে, ছাতুল মক্কা আর জয় বাংলার মধ্যে শব্দগত কোনো পার্থক্য নেই, ওটা আরবি ভাষা আর এটা বাংলা ভাষা। যারা আমাদের বিভ্রান্ত করার চেষ্টা করেন, তারা একটা উদ্দেশ্য নিয়ে এটা করছেন।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান জ্ঞান রঞ্জন শীল, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্ত্তী, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য দেন।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন