১৮ নভেম্বর নতুন মার্কিন রাষ্ট্রদূত ঢাকায় আসছেন

  

পিএনএস ডেস্ক: প্রায় চার বছর দায়িত্ব পালন শেষে গত ২ নভেম্বর বাংলাদেশ ছাড়েন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তবে এখনো বাংলাদেশে আসেননি তার উত্তরসূরী, নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

আগামী ১৮ নভেম্বর তিনি ঢাকায় পৌঁছবেন বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র। বাংলাদেশের আসার পরে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করবেন তিনি।

বার্নিকাটের উত্তরসূরী হিসেবে পেশাদার কূটনীতিক আর্ল রবার্ট মিলারকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত নিয়োগের কথা গত ১৮ জুলাই এক বিবৃতিতে ঘোষণা করে হোয়াইট হাউস।

বাংলাদেশের জন্য মনোনীত হওয়ার আগে তিনি বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আর্ল রবার্ট মিলার ১৯৮৭ সালে মার্কিন পররাষ্ট্র দফতরে যোগ দেন। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেন। এ ছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও কাজ করেন তিনি।

মিশিগান বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড স্টেটস মেরিন কপস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর মার্কিন মেরিন কোরে যোগ দেন আর্ল রবার্ট মিলার। এর মধ্যে তিনি ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মেরিন কোরে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech