অবৈধ মোবাইলে বছরে ৪ হাজার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার

  16-10-2016 03:38PM


পিএনএস: অবৈধভাবে মোবাইল ফোনসেট আমদানির কারণে সরকার বছরে প্রায় ৪ হাজার কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

রোববার জাতীয় প্রেসক্লাবে ‘মান নিয়ন্ত্রনহীন মোবাইল হ্যান্ডসেট ও এক্সেসরিজে বাজার সয়লাব, জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন’ শীর্ষক সংবাদ সম্মেলন থেকে এ কথা জানানো হয়।

এসময় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, বর্তমানে বছরে মোবাইল হ্যান্ডসেটের বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা। এ খাত থেকে ২৩ শতাংশ রাজস্ব আয় হয়। কিন্তু অবৈধভাবে মোবাইল হ্যান্ডসেট আমদানি হওয়ার কারণে রাজস্ব আয় তো হচ্ছেই না, বরং ক্ষতি হচ্ছে প্রায় ৪ হাজার কোটি টাকা।

মহিউদ্দিন আহমেদ বলেন, মোবাইল এক্সেসরিজ আমদানির ক্ষেত্রেও বংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কোন নীতিমালা না থাকায় সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। ফলে সেখানে চরম বিশৃঙ্খলা বিরাজ করছে।

তিনি বলেন, ২০০১ সালে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন পাশের পর ২০১০ সালে তা সংশোধন করা হয়। তবে আইনের যথাযথো প্রয়োগ ও প্রচার না থাকায় মিথ্য তথ্য দিয়ে অসাধু ব্যবসায়ীরা নিম্নমানের হ্যন্ডসেট আমদানি করছে।

তিনি আরো বলেন, নিম্নমানের হ্যান্ডসেট আমদানির ফলে জনগণ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। সঠিকভাবে মোবাইলের রেডিয়েশন ব্যবহার না হওয়ায় মানুষ ক্যান্সার, ব্রেইন টিউমার, আলঝেইমার’স, পারকিনসন এবং মাথা ব্যাথাসহ বিভিন্ন রোগের সম্মুখীন হতে পারে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন,পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সভাপতি আবু নাসের খান, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, প্রকৌশলী হাসান সৈয়দ হাসান ইমাম, ডা. মেজর (অব.) হাবিবুর রহমান, মোবাইল এক্সেসরিজ আমদানিকারক সমিতির সভাপতি মো. মাঈন উদ্দিন, মহাসচিব হেলাল সওদাগর, প্রকৌশলী ইসমাঈল বক্সি, ডব্লিউবিটি ট্রাস্টের পরিচালক মো. আতিকুল ইসলাম, সুপ্রিমকোর্টের আইনজীবি অ্যাড. ইসরাত হাসান প্রমুখ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন