বৈকাল হ্রদের নিচে ‌‘আগ্নেয়গিরি’র সন্ধান

  06-04-2024 06:00PM

পিএনএস ডেস্ক: এবার বৈকাল হ্রদের নিচে আগ্নেয়গিরির সন্ধান পাওয়ার কথা জানিয়েছে বিজ্ঞানীরা। তবে এই আগ্নেয়গিরি প্রচলিত ধারার আগ্নেয়গিরির মতো নয়। এই আগ্নেয়গিরি থেকে লাভা নয় কাদা বের হয়। বৈকাল হ্রদের গোরিয়াচিনস্কায়া উপসাগরের ৩৭২ ফুট বা ১১৩ মিটার গভীরে রয়েছে আগ্নেয়গিরিটি।

একটি রোবট বৈকাল হ্রদের নিচে আগ্নেয়গিরিটির সন্ধান পেয়েছে। হ্রদের উত্তর-পশ্চিম তীরে মালায়া কোসা উপসাগর ও গোরিয়াচিনস্কায়া উপসাগরের ১০০ থেকে ১৬৫ মিটার গভীরে কাদা অগ্ন্যুৎপাতের কারণে তৈরি হওয়া ফাটলও।

গভীর পানিতে কাজ করতে সক্ষম রোবটটি ফাটলটিকে সেভেরোবাইকালস্ক বা উত্তর বৈকাল ফল্ট নামে অভিহিত করা হচ্ছে। গবেষকদের মতে, হ্রদের তলদেশে সাম্প্রতিক অগ্ন্যুৎপাতের ঘটনা ফাটলটি বেশ সক্রিয় রয়েছে বলে ইঙ্গিত দিচ্ছে। কাদার অগ্ন্যুৎপাতের বিষয়ে একটি গবেষণাপত্র ডকলাডি আর্থ সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

আগ্নেয়গিরিটির গভীরে কাদা ও গ্যাস বিস্ফোরণের ঘটনাও শনাক্ত করেছে রোবটটি। এ বিষয়ে রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের গবেষক ওকসানা লুনিনা বলেন, ফাটলটি সক্রিয়। নিম্নচাপের ফলে এই ফাটল তৈরি হয়েছে। ধারণা করা হচ্ছে, অতীতে কোনো শক্তিশালী ভূমিকম্প হয়েছিল এই এলাকায়। বৈকাল হ্রদের নিচে থাকা আগ্নেয়গিরিতে কাদার সঙ্গে গ্যাসেরও সন্ধান মিলেছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন