মহাকাশচারীদের চোখের সমস্যার রহস্য উন্মোচন!

  04-12-2016 05:33PM

পিএনএস ডেস্ক:মহাকাশে যারা দীর্ঘদিন অবস্থান করেন পরবর্তীতে তাদের চোখের সমস্যা হয়। কিন্তু কেন তাদের দৃষ্টিশক্তি কমে যায়, এ নিয়ে প্রশ্ন ছিল বহুদিন। সম্প্রতি রেডিওলজিস্টরা এ রহস্য সমাধান করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

মহাকাশে যারা দীর্ঘদিন অবস্থান করেন তাদের মাঝে চোখের একটি বিশেষ সমস্যা দেখা যায়। এতে দৃষ্টিশক্তি কমে আসে। গবেষকরা বলছেন, মহাকাশে চোখের একটি বিশেষ সমস্যার কারণে দৃষ্টিশক্তি কমে যায়, যে সমস্যাটির নাম ভিজুয়াল ইমপেয়ারমেন্ট ইন্ট্রাক্রেনিয়াল প্রেশার (ভিআইআইপি) সিনড্রোম। এতে মহাকাশে যাওয়া দুই-তৃতীয়াংশ ব্যক্তিই আক্রান্ত হন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মায়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ সমস্যাটির বিষয়ে অনুসন্ধান করেছেন। তারা জানান, মহাকাশে মাধ্যাকর্ষণ না থাকায় চোখের আকার কিছুটা পরিবর্তীত হয়ে যায়। আর এতেই ব্যাঘাত ঘটে দৃষ্টিশক্তির।

পৃথিবী থেকে নানা ধরনের গবেষণার প্রয়োজনে মানুষকে মহাকাশে অবস্থান করতে হয়। আন্তর্জাতিক স্পেস স্টেশন ছাড়াও অতীতে আরো কয়েকটি মহাকাশ স্টেশনে বেশ কিছুদিন অবস্থান করতে হয় মানুষকে। আর এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে মঙ্গলগ্রহে যাত্রার মতো কাজেরও প্রস্তুতি নেওয়া হয়।

এক্ষেত্রে মহাকাশচারীদের দৃষ্টিশক্তি কমে যাওয়াকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা প্রয়োজন হয়ে পড়েছিল। সম্প্রতি এ সমস্যার কারণ ধরা পড়ায় তা নিরাময়ও সহজ হয়ে আসবে। ফলে দূরবর্তী মহাকাশ যাত্রায় বাধা থাকবে না।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন