পলিথিন থেকে জ্বালানি তৈরির কৌশল আবিষ্কার

  07-12-2016 04:22PM

পিএনএস ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহম্মাদ মাহমুদুর রহমান পরিত্যাক্ত পলিথিন ব্যাগ থেকে ডিজেল ও পেট্রোল তেল তৈরির কৌশল আবিষ্কার করেছেন। পরীক্ষামূলকভাবে তিনি ৩০ গ্রাম প্লাস্টিক ব্যাগ থেকে ১৫ মিলিলিটার জ্বালানি তেল উৎপাদন করতে সক্ষম হয়েছেন। এ প্রক্রিয়ায় এক কেজি প্লাস্টিক থেকে আধা লিটার তেল উৎপাদন সম্ভব এবং তা মাত্র প্রতি লিটার ৩০ টাকা হারে বিপণন করা সম্বব বলে জানিয়েছেন ড. মোহম্মাদ মাহমুদুর রহমান।

তিনি জানান, এই তেল সম্পূর্ণ সালফারমুক্ত। এ প্রক্রিয়ায় শতকরা ১৭ ভাগ গ্যাস, ৪৩ ভাগ পেট্রোল, ২৩ ভাগ কেরোসিন, ১৪ ভাগ ডিজেল এবং ৩ ভাগ কার্বন রেসিডিউ তৈরি হয়। এ প্রক্রিয়াটি বেশ লাভজনক হবে। কারণ এ প্রক্রিয়ায় ব্যবহৃত ক্যাটালিস্টটি তৈরির কাঁচামাল সস্তা ও সহজলভ্য। এ প্রক্রিয়ায় উৎপাদিত মিশ্রিত তেলকে Fractional Distillation -এর মাধ্যমে আলাদা করে প্রতি লিটার ৩০ টাকা হারে বাজারে বিক্রি করা সম্ভব। প্রাথমিক অবস্থায় স্বল্প পরিসরে একটি মেশিন থেকে প্রতি মাসে কমপক্ষে ৩০০ লিটার তেল উৎপাদন করা যাবে। আর বড় পরিসরে প্রতি মাসে লাখ লাখ লিটার তেল উৎপাদন করা যাবে। এর ফলে পরিত্যক্ত প্লাষ্টিক ব্যাগ থেকে জ্বালানি তেল উৎপাদনের মাধ্যমে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব এবং পরিবেশ দূষণ হতে সমগ্র দেশ রক্ষা পাবে। এ তেলে সকল প্রকার যানবাহন, সেচ পাম্পসহ জ্বালানি হিসাবে ব্যবহার করা যাবে। এই প্রক্রিয়ায় উৎপাদিত গ্যাস থেকে বিদ্যুৎও উৎপাদন করা যাবে।

গবেষণাটি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাখাতে উচ্চশিক্ষা গবেষণা সহায়তার লক্ষ্যে Selective Catalytic Degradation of Waste Plastics to Gasoline & Diesel Fuel প্রকল্পের অর্থায়নে সম্পাদন করা হচ্ছে। এই প্রকল্পে বুয়েট ও ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (গাজীপুর)-এর এম.ফিল গবেষকগণ সহায়তা প্রদান করেছেন। প্লাস্টিক থেকে জ্বালানি তেল উৎপাদনের কৌশল সংক্রান্ত একটি প্রতিবেদন গতকাল মঙ্গলবার (৬ ডিসেম্বর) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের কাছে পেশ করা হয়। উপাচার্য এই উৎপাদন কৌশলকে একটি যুগান্তকারী সাফল্য বলে মন্তব্য করেছেন।

উল্লেখ্য, ড. মোহাম্মদ মাহমুদুর রহমান যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে পি.এইচ.ডি এবং নেদারল্যান্ডসের Eindhoven University of Technology থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিভাগে এমএসসি এবং বিএসসি ডিগ্রি অর্জন করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন।

ড. মোহাম্মদ মাহমুদুর রহমান এই প্রকল্পে অর্থ বরাদ্দ করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সরকারি ও বেসরকারি পর্যায়ে আর্থিক সহায়তা পেলে বড় পরিসরে প্লাস্টিক হতে জ্বালানি তেল উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন